স্মৃতিশক্তি চাঙ্গা রাখতে ৫ টিপস

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Feb 17 at 10:26pm 778
Googleplus Pint
স্মৃতিশক্তি চাঙ্গা রাখতে ৫ টিপস

পরিচিত লোকের নামটি হঠাৎ মনেই করতে পারছেন না। কী লজ্জার কথা! বই পড়ে মনে থাকছে না। কাল কী খেয়েছিলেন, আজ মনে করতে বেগ পেতে হচ্ছে। নিশ্চিতভাবে আপনার স্মৃতিবিভ্রম হচ্ছে। কী করে চাঙ্গা রাখবেন আপনার মস্তিষ্কের কোষকে। ইন্ডিয়ান টাইমস অবলম্বনে জেনে নিন স্মৃতিশক্তি বাড়ানোর ৫টি টিপস-

ব্যায়াম করুন, চাঙ্গা থাকুন
ব্যায়াম বা দৌড়ঝাঁপে শুধু শরীরই চাঙ্গা থাকে না, মস্তিষ্কও চনমনে থাকে। তাই সকালটা ব্যায়াম দিয়ে শুরু করলে, এর চেয়ে ভালো আর কিছু হয় না। কাজে ঠিকমতো মনোনিবেশও করতে পারবেন। দেওয়ালে বারবার বল ছুড়ে ক্যাচ ধরুন, এতেও মনোযোগ বাড়বে।

রাতে ভালো করে ঘুম দিন
মস্তিষ্ক বা স্মৃতিশক্তিকে চাঙ্গা রাখতে রাতে ঘুম অত্যন্ত জরুরি। যাঁরা এখনই স্মৃতিবিভ্রমে ভুগছেন, রোজ ভালো করে ঘুমনোর উপর জোর দিন। রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমোতেই হবে। শুতে যাওয়ার অন্তত একঘণ্টা আগে টিভি দেখা বন্ধ করতে হবে। ওইসময় স্মার্টফোন বা ট্যাব নিয়েও ঘাঁটাঘাঁটি করা যাবে না। রাতে যাতে ঘুম ভালো হয়, তার জন্য সারাদিনে ক্যাফেইন ও অ্যালকোহল কম খেতে হবে।

মস্তিষ্ককে ব্যস্ত রাখুন
ঘষতে ঘষতে ধার হয়, মস্তিষ্কের ক্ষেত্রেও তাই। বয়সের সঙ্গে স্মৃতিবিভ্রমের ঝুঁকি এড়াতে হলে মস্তিষ্কে নানা কাজে ব্যস্ত রাখতে হবে। রোজ কাগজ দেখে শব্দছক, সুদোকু করলেও ভালো মাথা খাটানো হয়। এ ছাড়াও নতুন নতুন জিনিস শিখতে হবে। লোকজনের সঙ্গে মেলামেশা করতে হবে। তাতে মস্তিষ্ক ক্ষুরধার হবে।

হতাশা কমান
কাজকম্ম করতে হলে দিনশেষে শারীরিক ধকল থাকবেই। কিন্তু, সেই ধকল যতটা সম্ভব কমিয়ে আনার চেষ্টা করতে হবে। কাজের চাপ বাড়িয়ে নেবেন না। শরীর না দিলে, মাঝেমধ্যে 'না' বলতে হবে। কারণ ক্রনিক স্ট্রেস আপনার মস্তিষ্কের কোষের ক্ষতি করে। যার প্রভাব পড়ে স্মৃতিশক্তিতে। তীব্র হতাশা থেকেও স্মৃতিশক্তি নষ্ট হতে পারে।

যা খাবেন
স্মৃতিশক্তি পুনরুদ্ধারে চিনি বা মিষ্টিজাতীয় খাবার খাদ্যতালিকা থেকে আগে বাদ দিন। প্রচুর শাকসবজি ফলমূল খাওয়ার পাশাপাশি অবশ্যই জোর দিন ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর খাবারও খেতে হবে।

কারণ, অ্যান্টি-অক্সিড্যান্ট মস্তিষ্কের কোষগুলোকে সুরক্ষিত রাখে। যে কারণে গ্রিন-টি খুব উপকারী। রোজের খাবার থেকে তেল-মশালা কমিয়ে, সম্ভব হলে অল্প অলিভ ওয়েলে রান্না করা খাবারে জোর দিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)