লাল চাল না সাদা চাল, কোনটা উপকারী?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Feb 17 at 12:21am 1,004
Googleplus Pint
লাল চাল না সাদা চাল, কোনটা উপকারী?

খাদ্যে ভেজাল আর অনিয়মিত খাদ্য গ্রহণের কারণে কম বয়সের নানা রোগ দেখা দেয়। তাই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকা নজর রাখা উচিত। সাদা চাল বা আটা না খেয়ে লাল আটা বা চাল খাদ্য তালিকায় রাখলে অনেকটা সুস্থ থাকা সম্ভব।

গবেষণা অনুযায়ি, প্রচলিত সাদা ভাতের পরিবর্তে লাল চালের ভাত স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।

সাদা চাল: স্বাস্থ্যের জন্য মোটামুটি ভালো। তবে এটি কলে ভাঙানো, পলিশ করার ফলে প্রাকৃতিক স্বাদ ও চেহারা পরিবর্তিত হয়। প্রক্রিয়াজাতের কারণে এতে থাকা লৌহ, ভিটামিন, দস্তা, ম্যাগনেসিয়াম-সহ অন্যান্য পুষ্টি উপাদান অনেকটাই নষ্ট হয়ে যায়।

অপরদিকে প্রক্রিয়াজাত করা না হলেও এর পুষ্টিগুণ হোল গ্রেইন বা প্রক্রিয়াজাত করা হয়নি এমন চালের পুষ্টিমানের সমান হয় না। প্রক্রিয়াজাত এই চালের গ্লাইসেমিক ইনডেক্সয়ের মাত্রা বেশি হওয়া এটি শরীরের শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। লাল চালের তুলনায় এতে আঁশ কম থাকে।

লাল চাল: অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুরি এই চাল। সাদা চাল বাদ দিয়ে লাল চালের ভাতে অভ্যস্ত হওয়ার মাধ্যমে ডায়বেটিস, হৃদরোগ, কোলেস্টেরলের সমস্যা ইত্যাদির আশঙ্কা কমতে দেখা গেছে বিভিন্ন গবেষণায়। রক্তচাপ কমাতেও লাল চাল উপকারী। পাশাপাশি প্রদাহ এবং ক্যান্সারের হাত থেকে বাঁচাতে সহায়ক এটি।

তবে ব্যতিক্রমধর্মী সাদা চালের মধ্যে আছে বাসমতি চাল ও ‘হোল গ্রেইন’ চাল। এদের ‘গ্লাইসেমিক ইনডেক্স’য়ের মাত্রা তুলনামূলক কম। হজম হয় ধীরে তাই রক্তে শর্করার পরিমাণ হুট করে বাড়িয়ে দেয় না। বাসমতি চালে আছে ভিটামিন বি, কর্পূর এবং ম্যাগনেসিয়াম- যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Googleplus Pint
Like - Dislike Votes 40 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)