তাজা মটরশুঁটির তাজা পদ!

রেসিপি টিপস 7th Feb 17 at 8:20am 190
Googleplus Pint
তাজা মটরশুঁটির তাজা পদ!

সবুজ লাড্ডু
পঞ্জিকার হিসাব মতে, শীত চলে গেল বলে। সঙ্গে সঙ্গে বিদায় নেবে শীতের সবজির মৌসুমও। যেমন মটরশুঁটি। তাজা মটরশুঁটির স্বাদ শীতের মতো অন্য সময় পাবেন না। মটরশুঁটির লাড্ডুর রেসিপি দিয়েছেন কল্পনা রহমান

উপকরণ: মটরশুঁটি সেদ্ধ বাটা ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, ছানা ১ কাপ, ঘি আধা কাপ, কনডেন্স মিল্ক ১ কৌটা, পেস্তা বাদাম ২ টেবিল চামচ, সুজি আধা কাপ, চিনি ২ টেবিল চামচ, এলাচি গুঁড়া আধা চা-চামচ।

প্রণালি: মটরশুঁটি সেদ্ধ করে অল্প পানি দিয়ে ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিতে হবে। সুজি অল্প ঘি দিয়ে ভেজে নিন। ১ কেজি দুধ ছানা কেটে ছেঁকে নিন। একটি ননস্টিক প্যানে অর্ধেক ঘি দিয়ে ব্লেন্ড করা মটরশুঁটি কিছুক্ষণ ভুনে নিন। যখন পানি শুকিয়ে আসবে, তখন ছানা কনডেন্স মিল্ক ও চিনি দিয়ে ভুনতে হবে। পানি শুকিয়ে এলে একটু একটু করে ঘি ও গুঁড়া দুধ দিতে হবে। সব শেষে এলাচি গুঁড়া দিয়ে নামিয়ে নিন। গোল গোল করে লাড্ডু বানিয়ে পেস্তা বাদাম ও তবক দিয়ে সাজিয়ে পরিবেশন।

মটর ইডলি
উপকরণ: ক. সুজি আধা কাপ, টক দই ১ কাপ, মটরশুঁটি পেস্ট আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাড়িপাতা কুচি ২ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ১ টেবিল চামচ, খাওয়ার সোডা সিকি চা-চামচ।

খ. সেদ্ধ মটরশুঁটি ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, ধনে পাতা ২ টেবিল চামচ, বিট লবণ ১ চা-চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টা, লবণ স্বাদমতো, তেঁতুলের মাড় আধা কাপ।

প্রণালি: উপকরণ ক.-এর সবকিছু একসঙ্গে ভালোভাবে মাখিয়ে ২-৩ ঘণ্টা ঢেকে রাখুন। গরম জায়গায় এবার ইডলি স্ট্যান্ডে ঘি ব্রাশ করে ডালের চামচে করে ১ চামচ ইডলি মিশ্রণ ঢেলে ১২ থেকে ১৫ মিনিট ভাপ দিতে হবে। এবার চাটনি দিয়ে গরম-গরম পরিবেশন। মটরশুঁটি, ধনে পাতা, রসুন কুচি ও কাঁচা মরিচ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার উপকরণ খ-এর বাকি সবকিছু ব্লেন্ড করা মিশ্রণে ভালোভাবে মিশিয়ে নিলেই চাটনি তৈরি হয়ে যাবে।

মটরশুঁটির ক্রিসপি ললি
উপকরণ: মটরশুঁটি সেদ্ধ করে বাটা ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, সেদ্ধ ডিম গ্রেট করা ১টা, আদাবাটা ১ চা-চামচ, চিজ গ্রেট করা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পাউরুটি ২ টুকরা, কাবাব মসলা আধা চা-চামচ, ডিম ১টা, গোল মরিচ গুঁড়া সিকি চা-চামচ, তেল ভাজার জন্য প্রয়োজনমতো, জিরা ভাজা গুঁড়া ১ চা-চামচ, অরেঞ্জ ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: ডিম, তেল, কর্নফ্লাওয়ার ও ব্রেড ক্রাম্ব বাদে বাকি সব উপকরণ মটরশুঁটির সঙ্গে মাখাতে হবে। পাউরুটি ভিজিয়ে চিপে নিয়ে মাখুন। এবার ছোট শাশলিক কাঠিতে ড্রাম স্টিকের মতো বানিয়ে কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। এখন ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে কোট করে ডিপফ্রাই করে গরম-গরম সস দিয়ে পরিবেশন।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)