তৈলাক্ত ত্বকের খুশকি দূর করবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 6th Feb 17 at 3:02pm 212
Googleplus Pint
তৈলাক্ত ত্বকের খুশকি দূর করবেন যেভাবে

মাথার তালুর মৃত কোষই খুশকির প্রধান কারণ। শুষ্ক তালুর খুশকি দেখা যায়, কিন্তু তৈলাক্ত তালুর খুশকি সহজে দেখা যায় না। এই খুশকি চুলের গোড়া নরম করে এবং মাথার ত্বক তেলতেলে করে রাখে। তাই সব সময় সঠিক যত্ন নিয়ে মাথার ত্বক খুশকিমুক্ত রাখুন।

কোন প্রাকৃতিক উপাদানগুলো দিয়ে তৈলাক্ত ত্বকের খুশকি দূর করবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। এক নজরে চোখ বুলিয়ে নিন।

১. লবণ : শ্যাম্পুর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এরপর ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার ত্বকের মরা কোষ দূর করে এবং খুশকির জীবাণু ধ্বংস করে।

২. লেবুর রস : লেবুর রস মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন। খুশকি একেবারে দূর হয়ে যাবে।

৩. অ্যালোভেরার রস : অ্যালোভেরা মাথার ত্বকের পানিশূণ্যতা দূর করে। অতিরিক্ত তেলতেল না করে মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এ ছাড়া এটি মাথার তালুর মরা কোষ দূর করতেও কার্যকর। এই রস মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. নিম পাতা : কয়েকটি নিমপাতা পানির সঙ্গে মিশিয়ে শিলপাটায় বেটে পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এর অ্যান্টি-ফাঙ্গাল উপাদান মাথার ত্বকের তৈলাক্ত খুশকি দূর করতে সাহায্য করে।

৫. বেকিং সোডা : পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার শ্যাম্পুর মতো করে এই প্যাক চুলে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদানটি মাথার খুশকি পুরোপুরি দূর করে পুনরায় ফিরে আসতে দেয় না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)