শত্রুতা থেকে মুক্ত থাকতে যে দোয়া পড়বেন

ইসলামিক শিক্ষা 6th Feb 17 at 2:58pm 1,591
Googleplus Pint
শত্রুতা থেকে মুক্ত থাকতে যে দোয়া পড়বেন

সত্য ও ন্যায়ের পক্ষে যারা অটল ও অবিচল, আল্লাহ তাআলা তাদের ভালোবাসেন। দুনিয়াতে সত্য ও ন্যায়ের পথে চলতে গেলে মানুষের ওপর অশুভ শক্তির পক্ষ থেকে বিপদ-মুসিবত আসে। বিপদ-মুসিবত মোকাবেলার পাশাপাশি সর্বাবস্থায় আল্লাহ তাআলার সাহায্য কামনা করা আবশ্যক কর্তব্য। কারণ আল্লাহর সাহায্যই বান্দার জন্য সবচেয়ে বড় সাহায্য।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুশমনের দুশমনি থেকে আত্মরক্ষায় ন্যায় ও সত্যের পক্ষে কাজ করা নির্দোষ মানুষের জন্য আল্লাহর সাহায্য কামনা করার জন্য হাদিসে বিশেষভাবে তাগিদ দিয়েছেন।

হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো দল সম্পর্কে (শত্রুতার) ভয় করতেন, তখন বলতেন-

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাঝ্‌আ’লুকা ফি নুহুরিহিম, ওয়া নাউ’জুবিকা মিং শুরূরিহিম।

অর্থ : ‘হে আল্লাহ! আমরা তোমাকে শত্রুর মোকাবেলায় পেশ করছি, তুমিই তাদের দমন কর। আর তাদের অনিষ্ট থেকে তোমার নিকট আশ্রয় চাই।’ (আবু দাউদ, মিশকাত)

উল্লেখ্য যে, হাদিসে নির্দেশিত দোয়ার মাধ্যমে আল্লাহর সাহায্য কামনা প্রত্যেক মুসলমানের একান্ত কর্তব্য। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর হুকুম-আহকাম পালনের পাশাপাশি সর্বদা বিপদাপদে, শত্রুর মোকাবেলায় তারই সাহায্য কামনা করার তাওফিক দান করুন। দ্বীন ও ইসলামের আশ্রয়ে থাকার তাওফিক দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 66 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)