রিবন্ডিং চুলের বাড়তি যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 6th Feb 17 at 2:09pm 92
Googleplus Pint
রিবন্ডিং চুলের বাড়তি যত্ন

চুলের সৌন্দর্য বাড়াতে চুলে রিবন্ডিং করে থাকেন অনেকেই। রিবন্ডিং যেহেতু অনেক কেমিক্যাল ব্যবহার করে এবং চুলে অনেক হিট দিয়ে করা হয় তাই স্বাভাবিকের চেয়ে বেশি চুল পড়াটা একটা সাধারণ সমস্যা প্রায় সবার জন্য। এছাড়াও চুলের আগা ফেটে যাওয়া, চুল মলিন-প্রাণহীন হয়ে যাওয়া, চুল শুষ্ক হয়ে পড়া, অনেক সময় চুলের কিছু অংশ বাঁকা হয়ে যাওয়াসহ আরও নানান সমস্যা দেখা দেয়। চুল রিবন্ডিং করার পর যত্ন নিতে হবে স্বাভাবিকের চেয়ে একটু বেশি। একটুখানি যত্নেই রিবন্ডিং চুলকে অনেকাংশে সুস্থ এবং সুন্দর রাখা সম্ভব।

রিবন্ডিং করার পর চুল নিয়মিত মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে হবে। যারা প্রতিদিন বাইরে যান তারা সপ্তাহে দুই দিন অন্তর অন্তর আর যারা মোটামুটি বাসায়ই থাকেন তারা সপ্তাহে তিনদিন অন্তর অন্তর চুলে শ্যাম্পু ব্যবহার করুন।

শ্যাম্পু ব্যাবহারের পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার দিয়ে কমপক্ষে ৫ মিনিট চুলে রাখুন। আর কন্ডিশনার অবশ্যই চুলে লাগাবেন, খেয়াল রাখবেন চুলের গোঁড়ায় যেন না লাগে ।

চুলে সপ্তাহে ৩ দিন রাতে নারিকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল,আমন্ড অয়েল এবং ভিটামিন ই ক্যাপসুল একসাথে মিশিয়ে হালকা গরম করে লাগান। যারা তেল বেশিক্ষণ চুলে সহ্য করতে পারেন না তারা গোসলের আগে কমপক্ষে একঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

চুলে প্রোটিন ট্রিটমেন্ট করুন দুই সপ্তাহ অন্তর। প্রোটিন ক্রিম কিনে ঘরে বসেই প্রোটিন ট্রিটমেন্ট করা যায় অথবা আপনি চাইলে ডিম,অলিভ অয়েল মিশিয়েও চুলে প্রোটিন ট্রিটমেন্ট করতে পারবেন।

১৫ দিন অন্তর চুলে স্পা করুন। স্পা ক্রিম কিনে ঘরে বসেই খুব সহজেই স্পা করে নিতে পারেন।

চুলে খুশকি থাকলে মাথার স্ক্যাল্পে লেবুর রস দিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন । অথবা টকদইও ব্যবহার করতে পারেন।

চুল রুক্ষ আর শুষ্ক হয়ে গেলে পাকা কলা আর মধু দিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করুন। চুলের আগা দুই মাস অন্তর কাটুন।

চুলের জন্য কেবল বাইরে থেকেই পুষ্টি না ভেতর থেকেও পুষ্টি দিন। নিয়মিত রুটিন মেনে খাওয়া-দাওয়া করুন। খাবার তালিকায় যেন পুষ্টিকর এবং স্বাস্থ্যসম্মত খাবার থাকে ওদিকে লক্ষ রাখুন।

চুল সবসময় খোলা রাখতে চেষ্টা করুন। খুব বেশি গরম লাগলে হেয়ার ব্যান্ড দিয়ে হাল্কা করে বেঁধে রাখুন।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)