ত্বক দাগমুক্ত রাখতে যা করবেন

রূপচর্চা/বিউটি-টিপস 6th Feb 17 at 10:02am 204
Googleplus Pint
ত্বক দাগমুক্ত রাখতে যা করবেন

ব্রণের ক্ষত, রোদে পোড়া বা বয়সের ছাপ- দাগ যে কারণেই হোক তা সৌন্দর্য নষ্ট করতে যথেষ্ট। তাই দাগু মুক্ত ত্বকে জন্য ব্যবহার করতে পারেন রান্নাঘরের বিভিন্ন উপকরণ।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বক দাগমুক্ত করতে ঘরোয়া কিছু পন্থা উল্লেখ করা হয়। বাজারের কেমিকল সমৃদ্ধ উপাদানের বদলে ঘরোয়া উপকরণ ব্যবহার করলে কোনো রকম পার্শ্ব প্রতিক্রিয়ার থাকে না।

শুধু দাগ দূর করার চিন্তা করলেই চলবে না, ত্বক সুরক্ষিতও রাখতে হবে। এ জন্য সব থেকে জরুরি সানস্ক্রিন ব্যবহার। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে না।

আলু: একটি আলু কুচি করে কেটে চিপে রস বের করে দাগের উপর লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে। টানা এক মাস প্রতিদিন ব্যবহারে পরিবর্তন চোখে পড়বে।

হলুদ: খানিকটা হলুদের সঙ্গে দুধ ও এক চা-চামচ বেসন মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে রোদে পোড়া অংশ বা দাগের উপর লাগাতে হবে। শুকিয়ে গেলে আরেক পরত মিশ্রণ লাগাতে হবে। কুসুম গরম পানি দিয়ে হালকা হাতে মালিশ করে তুলে ফেলতে হবে। প্রতিদিন ব্যবহারে উপকার পাওয়া যাবে।

লেবুর রস: ত্বকের দাগ দূর করে রং উজ্জ্বল করতে লেবুর রস দারুণ উপকারী। তবে যাদের ত্বক সংবেদনশীল তাদের লেবুর রস ব্যবহার করা উচিত নয়।

ত্বকে খানিকটা লেবুর রস লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

পেঁপে: এই সবজিতে রয়েছে পাপাইন নামক এনজাইম যা ত্বকের রং হালকা করার পাশাপাশি দাগ দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে পেঁপের খোসা বেশি উপকারী।

পেঁপের খোসা ব্লেন্ডারে মিহি করে পেস্ট তৈরি করে নিতে হবে। এর সঙ্গে টক দই, বেসন, গোলাপ জল, মুলতানি মাটি, মধু এবং সামান্য হলুদ পরিমাণ মতো মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)