মাটিতে ২০ মিনিটে ত্বক হবে উজ্জ্বল!

রূপচর্চা/বিউটি-টিপস 5th Feb 17 at 7:44pm 543
Googleplus Pint
মাটিতে ২০ মিনিটে ত্বক হবে উজ্জ্বল!

মাটি মাখলে ত্বক হবে উজ্জ্বল! দয়া করে কথাটা শুনে চোখ কপালে তুলবেন না, এটা একদম বাস্তব প্রমাণিত! কারণ প্রাচীনকাল থেকে সৌন্দর্য বাড়াতে নারীরা মুলতানি মাটি ব্যবহার করে চলেছেন।

বিশেষজ্ঞদের মতে, মুলতানি মাটি, ইংরেজিতে ফুলার'স আর্থ নামে পরিচিত। ম্যাগনেসিয়াম ক্লোরাইডে সমৃদ্ধ এই মুলতানি মাটি ত্বকের বিভিন্ন সমস্যা প্রাকৃতিকভাবে দূর করে। এটি জাদুর মাটি নামেও পরিচিত।

মুলতানি মাটির ব্যবহার ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের কোষ পুনর্গঠনে সাহায্য করে। এতে শক্তিশালী ক্লিঞ্জিং, ব্লিচিং ও তেল শোষণকারী উপাদান থাকে যা ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে।

তাহলে দেরি কেন?

• আসুন জেনে নেয়া যাক মুলতানি মাটির কয়েকটি প্যাক তৈরির প্রস্তুত প্রণালী ও ব্যবহার ব্যবহরের নিয়ম...

প্যাক (১) : একটি ছোট পাকা টমেটোর সঙ্গে দুই টেবিল চামুচ মুলতানি মাটি ও এক টেবিল চামুচ বেসন ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ত্বক পরিষ্কার করে এবং ত্বকের উপরিভাগের লুকানো ময়লা বের করে। টমেটো ত্বকের দাগ দূর করতে সাহায্য করে।

প্যাক (২) : এক চামুচ মুলতানি মাটির সঙ্গে এক চামুচ নিম পাতার গুঁড়া ও সামান্য গোলাপ জল নিয়ে ভালোভাবে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখের ত্বকে ভালোভাবে লাগান এবং ২০ মিনিট রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শুকনো তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। এই প্যাকটি ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখে ব্রণ হতে দেয় না।

প্যাক (৩) : তিনটি কাজু বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে খোসা ছাড়িয়ে বাদামগুলো পিষে নিন। এর সঙ্গে সামান্য মুলতানি মাটি ও সামান্য পরিমাণ দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তারপর ব্যবহার করুন। শুষ্ক ও নিস্তেজ ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে এই প্যাকটি।

প্যাক (৪) : দুই চামুচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল চামুচ দই, একটি ডিমের সাদা অংশ এবং এক টেবিল চামুচ কর্ণফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখ ভালোভাবে পরিষ্কার করে এই মিশ্রণটি দুই স্তরে মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি ত্বকের ময়লা দূর করবে, কর্ণ ফ্লাওয়ার ত্বকের কোষে পুষ্টি সরবরাহ করবে এবং দই ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে উজ্জ্বল করে আপনার সৌন্দর্য আরো বাড়িয়ে দেবে বহুগুণ।

Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)