সিগারেট ছেড়ে দেওয়ার ৫ উপায়

লাইফ স্টাইল 3rd Feb 17 at 8:47am 182
Googleplus Pint
সিগারেট ছেড়ে দেওয়ার ৫ উপায়

১) ভিটামিন C যুক্ত ফল খেলেই সিগারেট খাওয়ার ইচ্ছে চলে যায়। এমনকী, রোজ রাতে এবং দুপুরে খাওয়ার পর দুধ খান। তারপর সিগারেট খেয়ে দেখুন। এমন তেতো লাগবে, যে নিজের মন থেকেই সিগারেট খাওয়া ছেড়ে দেবেন।

২) অফিসে এমন কলিগের সঙ্গে মেলামেশা করুন যিনি বা যাঁরা সিগারেট খান না। তাহলে ধীরে ধীরে খাওয়ার ইচ্ছে চলে যাবে। এমনকী, অফিসের বাইরে আড্ডা দেওয়ার সময় মুখে চিউইং গাম চিবান। খেয়াল রাখবেন, যাতে অবসর সময় মুখ ফাঁকা না থাকে।

৩) মাথায় প্রচুর চাপ, সিগারেটের জন্য মন ছটফট করছে। এই রকম সময় জিভে খানিকটা নুন দিয়ে দিন। দেখবেন, আস্তে আস্তে সিগারেট খাওয়ার প্রবণতা চলে যাবে।

৪) সিগারেট খাওয়া হঠাৎ করে ছেড়ে দিলে মোটা হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তাই যদি মনে করে থাকেন সিগারেট খাওয়া ছেড়ে দেবেন, তাহলে আগে থেকেই যোগা করা শুরু করে দিন। নিয়মিত যোগ করার ফলে সিগারেট খাওয়ার প্রবণতাও ধীরে ধীরে লোপ পায়।

৫) মানুষ হলো অভ্যাসের দাস। মন শক্ত করুন। সবচেয়ে বড় কথা বারবার এটা মনে ভাববেন না, যে আপনি সিগারেট খাওয়া ছেড়ে দিচ্ছেন। এই কথা যদি বেশি চিন্তা করেন তাহলে কিন্তু কখনওই খাওয়া ছাড়তে পারবেন না। তাই নিজের প্রিয়জনদের হাসি মুখের কথা চিন্তা করে আজই ছেড়ে দিন সিগারেট খাওয়া।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)