যন্ত্রণাদায়ক মুখের ঘা সারিয়ে তুলুন ঘরোয়া ৭ উপায়ে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 2nd Feb 17 at 5:29pm 387
Googleplus Pint
যন্ত্রণাদায়ক মুখের ঘা সারিয়ে তুলুন ঘরোয়া ৭ উপায়ে

মুখে ঘায়ের সমস্যা খুব সাধারণ একটি সমস্যা। সাদাটে ছোট এই ঘা বেশ যন্ত্রণাদায়ক। ছোট বড় সব বয়সী মানুষদের মুখের ঘায়ের সমস্যায় পড়তে হয়। সাধারণত মুখের ভিতর,জিহবা, ঠোঁট, দাঁতের মাড়িতে এটি হয়ে থাকে। তিন ধরণের মুখের ঘা দেখা যায়। একটি মাইনর আলসার, যা দুই সপ্তাহের মধ্যে সেরে যায়। অপরটি মেজর আলসার, এটি প্রায় এক মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। আরেকটি হারপেটিফ্রম আলসার, এটি ক্ষুদ্র ক্ষুদ্র অনেকগুলো ঘা নিয়ে একটি বড় ঘা হয়ে থাকে। মূলত যেসকল কারণে মুখে ঘা দেখা দিতে পারে। তারমধ্যে অন্যতম কিছু কারণ হলো জ্বর, রক্ত স্বল্পতা, ফুড অ্যালার্জি, পুড়ে যাওয়া,স্ট্রেস, অতিরিক্ত অ্যাসিডিটি, ভিটামিনের অভাব ইত্যাদি। যন্ত্রণাদায়ক এই ঘা ঘরোয়া উপায়ে দূর করা সম্ভব। এই উপায়গুলো নিয়ে আজকের এই আয়োজন।

১। নারকেলের দুধ

এক টেবিল চামচ নারকেলের দুধের সাথে মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঘায়ের স্থানে লাগান। এছাড়া শুধু নারকেলের দুধ দিয়ে কুলকুচি করতে পারেন অথবা নারকেলের দুধ ঘায়ের স্থানে ম্যাসাজ করতে পারেন। এটি মুখের ঘায়ের ব্যথা দ্রুত হ্রাস করে দিতে সক্ষম।

২। যষ্টিমধু

মুখের ঘা সারাতে যষ্টিমধু বেশ কার্যকর। এক টেবিল চামচ যষ্টিমধু দুই কাপ পানিতে দুই থেকে তিন ঘন্টা ভিজিয়ে রাখুন। এটি দিয়ে দিনে কয়েকবার কুলকুচি করুন। যষ্টিমধুর অ্যান্টি-ইনফ্লামেটরী এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান মুখের ঘা ভাল করতে সাহায্য করে।

৩। ধনিয়ার পানি

এক কাপ পানিতে এক চা চামচ ধনিয়া বীচি দিয়ে জ্বাল দিন। ঠান্ডা হয়ে আসলে এটি দিয়ে কুলকুচি করুন। এটি দিনে চার থেকে পাঁচবার করুন। আয়ুবের্দিক এই পদ্ধতিটি ঘা দূর করতে বেশ কার্যকর।

৪। টি ব্যাগ

খুব সহজ ঘরোয়া উপায়ে মুখের ঘা দূর করার আরেকটি উপায় হল টি ব্যাগ। এটি দ্রুত ব্যথা দূর করে দিয়ে থাকে। একটি টি ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে সেটি ঘায়ের স্থানে লাগান। এটি সাথে সাথে আপনার ব্যথা কমিয়ে দেবে।

৫। বেকিং সোডা

এক চা চামচ বেকিং সোডা অল্প পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পাতলা পেস্টটি মুখের ঘায়ের স্থানে লাগিয়ে নিন। এটি দিনে কয়েকবার করুন। এছাড়া বেকিং সোডা সরাসরিই মুখের ঘায়ের স্থানে লাগাতে পারেন।

৬। অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল বা জুস মুখের ঘা প্রশমিত করে ব্যথা কমিয়ে দিয়ে থাকে। এটি প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে। এছাড়া অ্যালোভেরা জেলে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে। যা মুখের ঘা দূর করতে সাহায্য করে।

৭। তুলসি

কয়েকটি তুলসি পাতাসহ পানি দিনে তিন থেকে চারবার পান করুন। এটি দ্রুত মুখের ঘা প্রতিরোধ করবে এবং মুখে ঘা হওয়ার প্রবণতা কমিয়ে দেবে।

Googleplus Pint
Like - Dislike Votes 38 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)