ডিমের স্বাস্থ্য উপকারিতা এবং পুষ্টি উপাদান

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Feb 17 at 2:02pm 238
Googleplus Pint
ডিমের স্বাস্থ্য উপকারিতা এবং পুষ্টি উপাদান

কোনটি আগে এসেছে ডিম নাকি ডিমের স্বাস্থ্য উপকারিতা নিয়ে বিতর্ক? কিছু পুষ্টিবিজ্ঞানী মনে করেন ডিম স্বাস্থের জন্য ভালো আবার কিছু পুষ্টিবিজ্ঞানী মনে করেন ডিম স্বাস্থের জন্য ক্ষতিকর।

অনেকেই বলে থাকেন যে ডিমে কী পরিমাণ পুষ্টি আছে? আমেরিকান হার্ট সংস্থা এক গবেষণায় বলেছেন যে, একজন মানুষের শরীরে গড়ে প্রতিদিন প্রায় ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন।

একটি বড় আকৃতির ডিমে ১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল আছে। এবং ছোট আকৃতির একটি ডিমে ১৪১ মিলিগ্রাম কোলেস্টেরল আছে। বর্তমান সময়ে সব মিলিয়ে যে পরিমাণ কোলেস্টেরল দরকার অধিকাংশ মানুষই তার থেকে বেশি খাচ্ছে। ২০১৩ সালের আর এক গবেষণায় বলেছেন, আমরা যে পরিমাণ ডিম খাই তাতে আমাদের হৃদরোগের সমূহ সম্ভাবনা রয়েছে।

কিন্তু তাই বলে এই নয় যে আপনি ডিম খাবেন না। ডিম অতি পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। এতে আছে উচ্চ প্রোটিন, ভিটামিন বি-১২, ফসফরাস। ভিটামিন বি এর সব গুলো উপাদানই ডিমের মধ্যে আছে। আর ভিটামিন বি শরীরের জন্য খুবই দরকারি। ডিমে আছে প্রচুর পরিমানে খনিজ। আছে ভিটামিন ডি হাড়কে শক্তিশালী করে। তাই অনেক পুষ্টিবিজ্ঞানী মনে করেন ডিম আমাদের শরীরের জন্য খুব দরকারি।

অনেক পুষ্টিবিজ্ঞানী বলেছেন যে, ডিমে খুব কম পরিমাণ ক্যালরি আছে। একটি বড় ডিমে মাত্র ৭১ কিলোক্যালরি শক্তি আছে। ক্যালরির দিক থেকে অন্য সব খাবার থেকে ডিম অনেক উপকারি। কারণ ডিমে কম পরিমানে ফ্যাট আছে। তাই গবেষকরা ডিম খাবার ব্যাপারেই মত দিয়েছেন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)