সন্তান ধারণের সম্ভাবনা বাড়িয়ে নিন ৯ উপায়ে

লাইফ স্টাইল 31st Jan 17 at 7:17pm 636
Googleplus Pint
সন্তান ধারণের সম্ভাবনা বাড়িয়ে নিন ৯ উপায়ে

সন্তান ধারণের ক্ষেত্রে অনেকেই দেরি কিংবা অসফল হন নানা ধরনের প্রতিবন্ধকতার কারণে। এক্ষেত্রে কয়েকটি উপায় অবলম্বনে এ প্রতিবন্ধকতা দূর করা যায়।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়....

১. আপনার চক্রকে জানুন
নারীদের মাসিক চক্রের সব সময়ে গর্ভধারণ সম্ভব নয়। এক্ষেত্রে আপনার গর্ভধারণের জন্য তাই বেছে নিতে হবে উপযুক্ত সময়। সবচেয়ে ভালো হয় মাসের মাঝামাঝি সময়ে, যখন আপনার দেহ গর্ভধারণের উপযুক্ত থাকে।

২. পজিশন কি গুরুত্বপূর্ণ?
অনেকেরই যৌনতার পজিশনের সঙ্গে সন্তান ধারণের সম্ভাবনার সম্পর্ক দেখেন। যদিও গবেষকরা বলছেন যৌনতার ক্ষেত্রে উপযুক্ত কোনো পজিশন নেই। দম্পতিরা যে পজিশনে স্বাচ্ছন্দ্যবোধ করে সেই পজিশনই ভালো।

৩. যৌনতার পর
যৌনতার পর কিছুক্ষণ শুয়ে থেকে শুক্রাণু জরায়ুর ভেতরে যাওয়ার সুযোগ করে দিতে হবে। এজন্য ১০-১৫ মিনিট অপেক্ষা করলে ভালো ফল পাওয়া যাবে।

৪. চেকআপ
বিভিন্ন কারণে গর্ভধারণে সমস্যা হতে পারে। এ ধরনের পরিস্থিতিতে প্রি-প্রেগনেন্সি চেকআপ করা যেতে পারে। আর এতে বোঝা যাবে নানা গুরুত্বপূর্ণ তথ্য, যা গর্ভধারণে সহায়ক হতে পারে।

৫. মানসিক চাপ কমান
মানসিক চাপের কারণে শুধু মানসিক নয়, নানা ধরনের শারীরিক সমস্যাও হতে পারে। আর গর্ভধারণে এ সমস্যাগুলো এড়িয়ে চলতে মানসিক চাপ কমাতে হবে।

৬. জন্মনিয়ন্ত্রণ বড়ি
অনেকেই দীর্ঘদিন জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করে গর্ভধারণ থেকে বিরত থাকেন। এরপর এ ওষুধ খাওয়া বন্ধ করলেও হঠাৎ গর্ভধারণ করা যায় না। এজন্য কিছু দেরি হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

৭. ধূমপান ও অ্যালকোহল ত্যাগ
ধূমপান ও অ্যালকোহলের কারণে শুক্রাণু উৎপাদন যেমন কমে যায় তেমন নারীর এ দুটি বদভ্যাস থাকলেও গর্ভধারণে সমস্যা হয়। তাই এ দুটি বদভ্যাস ত্যাগ করা উচিত দ্রুত গর্ভধারণ চাইলে।

৮. ওজন কমান
দেহের বাড়তি ওজন গর্ভধারণে সমস্যা সৃষ্টি করে। তাই ওজন কমানোর পদক্ষেপ নিতে হবে।

৯. সঠিক খাবার
পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া হলে গর্ভধারণ সহজ হবে। এজন্য ভিটামিন, মিনারেল, ফ্যাট ও ফাইবারযুক্ত সুষম খাবার খেতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)