দমবন্ধ করা সম্পর্ক ভালো নয়

লাইফ স্টাইল 31st Jan 17 at 3:05pm 290
Googleplus Pint
দমবন্ধ করা সম্পর্ক ভালো নয়

একজনকে ভালোবাসা এক জিনিস আর ভালোবাসার মানুষের সঙ্গে দূরত্ব বজায় না রাখা আরেক জিনিস- দুটো একেবারে ভিন্ন বিষয়। প্রেমের সম্পর্কে ভালোবাসা থাকতে পারে, আবার জোরজবরদস্তিও থাকতে পারে। আপনি সঙ্গীকে যতই ভালোবাসুন না কেন, তার সঙ্গে আপনার ন্যূনতম দূরত্ব বজায় রাখা দরকার। সঙ্গীর সঙ্গে খুব বেশি জড়িয়ে গেলে সেখানে আপনি অনধিকারচর্চা শুরু করে দিতে পারেন। কাজেই কী করে বুঝবেন যে সঙ্গীকে আপনি ভালোবাসেন, তার সঙ্গে আপনার ন্যূনতম দূরত্ব আছে, আপনি তার উপর অধিকার ফলাবেন না? সেটা বোঝার জন্য নিচের তালিকাটি মিলিয়ে নিতে পারেন।

১. আপনি যখন কাউকে ভালোবাসবেন তখন সেই মানুষটির প্রতি আপনার শুধু ইতিবাচক অনুভূতি থাকবে। কিন্তু খেয়াল রাখবেন ব্যক্তি স্বাতন্ত্রে যেন ফাঁক থাকে। যদি না থাকে তাহলে সেখানে শঙ্কা, রাগ ও নিরাপত্তাহীনতা কাজ করবে।

২. ভালোবাসা নিঃস্বার্থ হয়, অন্যদিকে ঘনিষ্ঠতা বেশি থাকলে সঙ্গীকে জোর করে নিজের কাছে ধরে রাখার ইচ্ছে হবে আপনার।

৩. ভালোবাসা ক্ষমাশীল হয় এবং একে অন্যকে সাহায্য করার প্রবল ইচ্ছে থাকে। কিন্তু আপনি যদি সঙ্গীর অতিরিক্ত ঘনিষ্ঠ হন তাহলে আপনি চাইবেন সঙ্গী যেন সবসময় আপনার দেওয়া সীমারেখার এক ইঞ্চিও বাইরে না যায়।

৪. ভালোবাসা স্বাধীনতা দেয় আর অতিরিক্ত ঘনিষ্ঠতা মানে অতিরিক্ত অধিকার খাটানোর চেষ্টা। এমনকি আপনার সঙ্গী যদি বন্ধুদের সঙ্গেও সময় কাটাতে চায় সেখানেও আপনার আপত্তি তৈরি হয়। এর মানে সঙ্গী আপনার কাছে পরাধীন।

৫. ভালোবাসার কারণে মানুষ তার সঙ্গীর জন্য সবকিছু করতে পারে। আর যেখানে সম্পর্কে ফাঁক থাকে না, সঙ্গী উপস্থিত থাকলেই শুধু আপনার অস্থিরতা কাজ করবে।

৬. সবচেয়ে বড় কথা সম্পর্কে যদি একটু ছাড় না থাকে তো সেই সম্পর্ক দমবন্ধ হয়ে যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)