জানেন পাখিদের কেন দাঁত থাকে না?

জানা অজানা 30th Jan 17 at 3:05pm 1,575
Googleplus Pint
জানেন পাখিদের কেন দাঁত থাকে না?

পাখি কে না পছন্দ করে! দু’ডানা মেলে যখন তারা নীল আকাশের বুক জুড়ে উড়ে বেড়ায় নিজের খেয়াল খুশি মতো, তখন তাদের দেখলে কে না হিংসে করে! এমন কে আছে যে, শৈশব থেকে এ পর্যন্ত একবারও পাখি হয়ে নিজের ইচ্ছেমতো উড়তে চায়নি অচেনা ভুবনে!

আমরা যখন খুব সুন্দর একটি পাখিকে কোথাও বসে থাকতে দেখি আমাদের চোখ সেখানে আটকে যায়। এমনকি শীতের পাখি দেখতে আমরা কত দূর দূরান্ত থেকে ছুটে যাই। কারণ সেখানে থাকে এমন কিছু সুন্দর অজানা পাখি যা আমাদের বিমোহিত করে।

পাখির সৌন্দর্য বরাবরই আমাদের মুগ্ধ করে, আকর্ষণ করে। আচ্ছা কখনো কি ভেবে দেখেছেন, পাখিদের দাঁত থাকে না কেন? গবেষকরা খুঁজে পেয়েছেন দারুন এক তথ্য। পাখিদের দাঁত না থাকার পেছনে এটা অন্যতম কারণ বলে মনে করছেন তারা।

একধরনের ডায়নোসর প্রজাতির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা, যাদের দুধের দাঁত ছিল। কিন্তু সেই দুধের দাঁত পড়ে যাওয়ার পর নতুন করে আর দাঁত ওঠেনি। বরং বদলে গেছে দৈহিক গঠন। সে কারণেই হয়তো পাখিদের চঞ্চু আছে। দাঁত নেই।

শিশু থেকে পূর্ণবয়স্ক, প্রায় ১৯ ধরনের জুরাসিক সেরাটোসরিয়ান থেরোপড লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস কঙ্কালের উপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। বিবর্তনকালে পাখিদের পূর্বপুরুষ হল লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস।

কীভাবে সময়ের সাথে সাথে দাঁত লুপ্ত হয়েছে, পরীক্ষায় উঠে এসেছে সেই তথ্য। শিশু কঙ্কালে শক্ত ও তীক্ষ্ণ দাঁত থাকলেও, ধীরে ধীরে প্রাপ্তবয়স্ক কঙ্কালে দেখা যায় কোনো দাঁত নেই।সমীক্ষাটি প্রকাশিত হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ জার্নালে।

Googleplus Pint
Like - Dislike Votes 58 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)