মিশ্র ত্বকের পাঁচ চিহ্ন

রূপচর্চা/বিউটি-টিপস 30th Jan 17 at 11:05am 168
Googleplus Pint
মিশ্র ত্বকের পাঁচ চিহ্ন

মিশ্র ত্বক বদলে দিতে পারে যত্ন নেওয়ার ধরন। তাই যাচাই করে নেওয়া প্রয়োজন।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে মিশ্র ত্বক চেনার উপায় সম্পর্কে জানা যায়।

খানিকটা তৈলাক্ত, খানিকটা শুষ্ক: মুখ ধোওয়ার পর পরই মিশ্র ত্বকের তৈলাক্ত অংশে তেল ও শুষ্ক অংশে শুষ্কভাব ফুটে ওঠে। মিশ্র ত্বকের ক্ষেত্রে সাধারণত মুখের টি-জোন অর্থাৎ কপাল, নাক ও ঠোঁটের নিম্নাংশের ত্বকের লোমকূপগুলো বড় থাকে যা তৈলাক্ত ত্বকের অন্যতম প্রধান কারণ। মুখের অন্যান্য অংশের ত্বকের লোমকূপ তুলনামূলকভাবে ছোট থাকায় তেল কম বের হয়, যা শুষ্ক ত্বকের লক্ষণ।

অনুজ্জ্বল ভাব: ত্বক থেকে অতিরিক্ত সেবাম তেল বের হওয়ায় মুখ দেখতে অনেকটা নিস্তেজ লাগে। মুখ পরিষ্কার করে অথবা মেইক আপ ব্যবহার করেও খুব বেশি ভালো ফলাফল পাওয়া যায় না। মুখ ধোয়া বা মেইকআপ করার কিছুক্ষণ পরেই আবার আগের নিষ্প্রভ-ভাব ফুটে ওঠে।

ময়েশ্চারাইজার ব্যবহার: সাধারণ ত্বক যেখানে ময়েশ্চারাইজার ব্যবহারে বেশ উপকৃত হয়, মিশ্র ত্বক সেখানে ভিন্নধর্মী আচরণ করে। শুষ্ক অংশ ময়েশ্চারাইজার শুষে নেয় ও কোমলভাব অনুভূত হয়। অন্যদিকে তৈলাক্ত অংশ বা টি-জোন’য়ে ময়েশ্চারাইজার ব্যবহার করার ফলে তা আরও বেশি তেলতেলে হয়ে যায়।

আবহাওয়ার বিরূপ প্রভাব: তাপমাত্রার সামান্য পরিবর্তন টি-জোন’য়ের উপর বেশি প্রভাব ফেলে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে টি-জোন অনেক বেশি তেল চিটচিটে হয়ে যায় কিন্তু মুখের অন্যান্য অংশ স্বাভাবিক থাকে।

দ্বিমুখী সংকট: মিশ্র ত্বকের অধিকারীরা দুই ধরনের ত্বকেরই ফল ভোগ করে। তৈলাক্ত অংশে তেল চিটচিটে ভাব, ব্রণ এবং শুষ্ক অংশে ‘হোয়াইট প্যাচ’ বা সাদাটেভাবের সমস্যাও পোহাতে হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)