কিছু ‘বদভ্যাস’ থাকলে আপনি বুদ্ধিমান!

লাইফ স্টাইল 30th Jan 17 at 9:07am 399
Googleplus Pint
কিছু ‘বদভ্যাস’ থাকলে আপনি বুদ্ধিমান!

বাড়ির বড়দের দাবি রাতজাগা, অগোছালো ও রসবোধসহ বিভিন্ন ‘বদভ্যাস’ থাকলে নাকি জীবনে সফল হওয়া যায় না।

তবে এক দল বিশেষজ্ঞরা বলছেন উল্টো। গবেষকদের দাবি, এ সব ‘বদভ্যাস’ আদতে আপনার অতি বুদ্ধিমান হওয়ার লক্ষণ।

চোখ কপালে তোলা আরও অনেক ‘বদভ্যাস’ এর কথা জানিয়েছেন গবেষকরা।

# ২০১৪-তে ম্যাসাটুসেটস কলেজ অব লিবারাল আর্টসএ-র ল্যাঙ্গুয়েজ সায়েন্স জার্নালে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, সারাক্ষণ গালিগালাজ করা এই ‘বদভ্যাস’ থাকলে আসলে যে আপনি অতিমাত্রায় বুদ্ধিমান তা-ই নাকি প্রমাণ করে। পাশাপাশি, বন্ধুবান্ধবদের থেকেও আপনার জানা শব্দের পরিধিও অনেক বেশি।

# বাঁ-হাতি হলেও আপনি হয়তো আপনার কলেজের বন্ধুবান্ধবদের থেকে বহু গুণ বেশি ভাল অঙ্ক কষতে পারেন। লিভারপুল ও মিলান বিশ্ববিদ্যালেয়ের মনোবিদররা ছয় থেকে ১৭ বছরের ২,৩০০ পড়ুয়াদের অঙ্ক কষতে দেন। তার পরেই এই সিদ্ধান্তে আসেন গবেষকরা।

# গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, যারা নিজের কাজের জায়গা অগোছালো রাখেন তারা নাকি চারপাশের অপরিচ্ছন্নতার মধ্যেই খুব স্বচ্ছ চিন্তাভাবনা করতে পারেন।

# অ্যাবেরিস্তউইথ বিশ্ববিদ্যালয়ের মনোবিদ জিল গ্রিনগ্রসের মতে, রসবোধ সম্পন্ন মানুষেরা বিচক্ষণ হওয়া ছাড়াও ক্রিয়েটিভ হন।

# ২০০৯-এর এক গবেষণা রিপোর্টে প্রকাশিত, যারা বেশি রাত পর্যন্ত জেগে থাকেন তারা অত্যন্ত চালাকচতুর হন।

# ২০০০ সালে নর্থ ক্যারিলাইনা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা তাদের রিপোর্টে জানিয়েছেন, যে সমস্ত টিনএজার যৌন সংসর্গে লিপ্ত থাকেন না তারা নাকি অনেকের থেকেই বেশি বুদ্ধিমান।

# অন্তারিও-র লেকহেড বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক অ্যালেক্স পেনি-র মতে, যারা সারাক্ষণই দুশ্চিন্তা করেন, ছোটখাটো বিষয়েও নেগেটিভ চিন্তাভাবনা করেন। এ ধরনের মানুষজনের বুদ্ধিমত্তা অন্য অনেকের থেকে অনেক গুণ বেশি।

# উইসকনসিনের ক্যারোল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, পোষ্য হিসেবে বাড়িতে বেড়াল রয়েছে না কুকুর তা দেখেও আপনার বিচক্ষণতা মাপা যায়। পোষ্য কুকুর না হয়ে বেড়াল হলে আপনার আইকিউ-ও বেশি হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)