অ্যাপেল সাইডার ভিনেগার দূর করে দেবে মেছতার দাগ

রূপচর্চা/বিউটি-টিপস 29th Jan 17 at 11:49pm 368
Googleplus Pint
অ্যাপেল সাইডার ভিনেগার দূর করে দেবে মেছতার দাগ

ত্বকের সমস্যাগুলোর মধ্যে “মেছতা” অন্যতম। ত্বকে কালো বা বাদামী রঙের যে ছোপ ছোপ দাগ যায়, তাকে মেছতা বলা হয়।মেছতা সব বয়সের মানুষদের হতে পারে। তবে বয়স্কদের ত্বকে এটি বেশি দেখা দেয়। মেছতার মূল কারণ হলো সূর্যের আলো। সানস্ক্রিন ছাড়া সূর্যের আলোতে ঘোরাঘুরি করার কারণে এই সমস্যা দেখা দেয়।

এছাড়া আর যেসকল কারণে মেছতা হতে পারে তা হলো...

- জন্ম নিয়ন্ত্রের পিল খেলে

- থাইরয়েড সমস্যা

- হরমোনের তারতম্য

- বংশগত কারণে

- ত্বক নিয়মিত ভালভাবে পরিষ্কার না করলে

- অতিরিক্ত চিন্তা, কাজের চাপ, কম ঘুম ইত্যাদি।

এই বিচ্ছিরি মেছতা দাগ দূর করার জন্য কত নামী দামী ক্রিম ব্যবহার করছেন, ত্বকে করাচ্ছেন ব্যয়বহুল লেজার ট্রিটমেন্ট। এত কষ্ট না করে একটি উপাদান দিয়ে এটি দূর করা সম্ভব মেছতা। আর সেই জাদুকরী উপাদানটি হলো “অ্যাপেল সাইডার ভিনেগার”। এই একটি উপাদান ত্বক থেকে দূর করে দেবে মেছতা।

১। কমলার রস এবং অ্যাপেল সাইডার ভিনেগার

আধা চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এবং কয়েক টেবিল চামচ কমলার রস একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মেছতা দাগের উপর লাগান। এটি প্রতিদিন ব্যবহার করুন। কমপক্ষে ৪ থেকে ৫ সপ্তাহ এটি ব্যবহার করুন। দেখবেন দাগ অনেকটা হালকা হয়ে গেছে। এছাড়া সমপরিমাণ অ্যাপেল সাইডার ভিনেগার এবং পানি একসাথে মিশিয়ে নিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।

২। অ্যাপেল সাইডার ভিনেগার এবং মধু

এক চা চামচ মধুর সাথে কয়েক ফোঁটা অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। এছাড়া অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে পান করুন। এটি ত্বক থেকে মেছতার দাগ দ্রুত দূর করে দেবে।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার এবং পেঁয়াজের রস

সমপরিমাণ অ্যাপেল সাইডার ভিনেগার এবং পেঁয়াজের রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি অল্প পরিমাণে মেছতা দাগের স্থানে ম্যাসাজ করে লাগান। ৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ৫ মিনিটের বেশি সময় এটি ত্বকে রাখবেন না। এতে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই মিশ্রণটি দিনে দুইবার ত্বকে ব্যবহার করুন। লক্ষ্য রাখবেন এই মিশ্রণটি মেছতা দাগের বাইরের স্থানে যেন না লাগে।

অধিকাংশ ত্বকে অ্যাপেল সাইডার ভিনেগার মানিয়ে যায়। তবে যদি এটি ব্যবহারে ত্বকে কোনো সমস্যা দেখা দেয়, এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)