কোথায় পাবেন নিরপেক্ষ ব্যক্তি?

মজার সবকিছু 29th Jan 17 at 4:00pm 703
Googleplus Pint
কোথায় পাবেন নিরপেক্ষ ব্যক্তি?

সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার জন্য গঠিত হয়েছে ‘সার্চ কমিটি’। কমিটি নিশ্চয়ই খুঁজছে সৎ এবং নিরপেক্ষ ব্যক্তি। কিন্তু কোথায় পাবেন নিরপেক্ষ ব্যক্তিবর্গ? সার্চ কমিটির সাহায্যার্থে কিছু খোঁজ দ্য সার্চ করে কিছু নিরপেক্ষ ব্যক্তি খুঁজে পাওয়ার উপায় নিম্নে দেওয়া হল-

প্রাইমারি স্কুলের শিক্ষার্থী

প্রাইমারি স্কুলে অনুসন্ধান করে সার্চ কমিটি নিরপেক্ষ লোক খুঁজে পেতে পারে। কেননা প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের ভিতর এখনও রাজনীতি প্রবেশ করতে পারেনি। সুতরাং তারা সলিড টাইপ নিরপেক্ষ।

নিরপেক্ষ ফেসবুকার

ফেসবুকে অনেক নিরপেক্ষ পাওয়া যায়, যারা যখন যার পক্ষে লিখলে বেশি লাইক পাওয়া যাবে, সুন্দর মতো তার পক্ষে লিখে থাকেন। যার পক্ষে যখনই লেখেন না কেন, সবসময়ই তারা নিজেদের নিরপেক্ষই দাবি করে থাকেন। হেটার্সরা তাদের ফেসবুকীয় ভাষায় মাঝেমধ্যে ‘সুশীল’, ‘চুশীল’ ইত্যাদি বলে থাকেন। ফেসবুকে সার্চ দিয়েই সার্চ কমিটি এমন ‘নিরপেক্ষ’ ব্যক্তি পেয়ে যেতে পারে।

বাংলা সিনেমার নায়ক

বেশিরভাগ বাংলা সিনেমার নায়কেরা নির্বাচনের প্রার্থীদের চাইতেও বেশি সৎ ও নিরপেক্ষ হয়ে থাকেন। তারা সবসময় ভার্সিটির সবচেয়ে নীতিবান ছেলে হন এবং পরীক্ষায় ফার্স্ট ক্লাস ফার্স্টও হয়ে থাকেন। অন্যায়কে কখনোই মাথা পেতে নেন না! তাই নিরপেক্ষ লোক হিসেবে বাংলা সিনেমার নায়কদের নির্বাচন করা যেতে পারে।

অংক স্যার

প্রত্যেক অংক স্যারই একদম নিখুঁতভাবে দুই পক্ষ ব্যালান্স করতে পারেন, অর্থাৎ অংকের L.H.S এবং R.H.S মিলাতে পারেন। নিঃসন্দেহে তারা নিরপেক্ষ। তাই নিরপেক্ষ লোক হিসেবে দেশের সেরা অংক স্যারদের নির্বাচন করা যেতে পারে।

মেসের বুয়া

একটি মেসের সদস্যদের মধ্যে কেউ ঝাল কম খায়, কেউ ঝাল বেশি খায়। কেউ লবণ কম খায়, কেউ কেউ আবার লবণ বেশি খায়। কিন্তু তবুও বুয়া কারো চাহিদার প্রতিই পক্ষপাত না করে নিরপেক্ষ ভাবে নিজের মতো করে রান্না করেন। কখনও একেবারেই লবণ দেন না, কখনও বেশি দিলে পুরো বিষ বানিয়ে দেন। তরকারিতে মশলাও নিজের ইচ্ছামতো ঢেলে থাকেন। তাই নিরপেক্ষ ব্যক্তি হিসেবে মেসের বুয়াদের কোনো তুলনাই চলে না!

আম্পায়ার

আম্পায়ারা সারাটা দিন এক জায়গায় দাঁড়িয়ে থেকে দুটি দলকে নিরপেক্ষভাবে বিচার করে থাকেন। তারা অবশ্যই নিরপক্ষে হিসেবে বিবেচিত হতে পারেন। তবে এক্ষেত্রে বিশেষ সতর্কতা হিসেবে ‘আলিম দার’ কিংবা আইসিসির প্রভাবশালী দলগুলোর ম্যাচ পরিচালনা করা আম্পায়ারদের হিসেবের বাইরে রাখতে হবে।

টক-শো এর উপস্থাপক

বিভিন্ন রাজনৈতিক টক-শো তে উপস্থাপক সাহেব নিরপেক্ষভাবে দুই দলের নেতাদের তর্ক শোনেন আর মিটিমিটি হাসেন। মাঝে মাঝে এই নিরপেক্ষ অবস্থানের জন্য দুই নেতার মাঝখানে থেকে তাদের হাতাহাতির শিকারও হয়ে থাকেন। তাই নিরপেক্ষ লোক হিসেবে রাজনৈতিক টক-শো উপস্থাপ করা অতি উত্তম প্রার্থী।

ঘটক

ঘটক এমন এক ব্যক্তি, যিনি বরপক্ষ এবং কনেপক্ষের মধ্যে নিরপেক্ষভাবে তথ্য আদান-প্রদান করেন। তারা দুই পক্ষের খারাপ দিকগুলোই সমানভাবে চেপে যাওয়ার ক্ষমতার অধিকারী হয়ে থাকেন এবং সেই সঙ্গে দুই পক্ষ থেকেই সমানতালে টাকা খাওয়ার অসীম প্রতিভা নিয়ে জন্মান। তাই চোখ বন্ধ করে নিরপেক্ষ লোক হিসেবে চাপাবাজ ঘটকদের নির্বাচন করা যেতে পারে!

তথ্যসূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 49 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)