সাকিবের যেভাবে ক্রিকেট খেলা উচিত

মজার সবকিছু 29th Jan 17 at 1:46pm 910
Googleplus Pint
সাকিবের যেভাবে ক্রিকেট খেলা উচিত

খবর : নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই বাংলাদেশের অন্য যে কোনো ক্রিকেটারের চেয়ে উজ্জ্বল সাকিব আল হাসান। অথচ, সেই সাকিবের পারফরম্যান্স নিয়েই প্রশ্ন তুললেন খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। এমনকি তার দাবি, ওয়েলিংটন টেস্টে সাকিবের ডাবল সেঞ্চুরি (২১৭ রানের ইনিংস) দলের কোনো কাজেই আসেনি। তিনি বলেন, ওই ২০০ রান এক ইনিংসে না করে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে ৩০ রান করে করলেও আমরা কয়েকটি ম্যাচ জিততে পারতাম। (সূত্র : খেলাধুলাডটকম, ২৫ জানুয়ারি, ২০১৭)

* ডাবল সেঞ্চুরি করার কোনো দরকার টরকার নেই। কারণ ১০০ করুক, ২০০ করুক, কিংবা ৩০০ করুক তাতে তো আর সেঞ্চুরির সংখ্যা বাড়বে না। একটাই থাকবে। সুতরাং এত কষ্ট করে ডাবল সেঞ্চুরি করার কোনো মানেই হয় না।

* বাউন্ডারি মারলে যেহেতু এক বলে চার রান কিংবা ছয় রান হয়ে যায়। সুতরাং চার বলে চারটা সিঙ্গেল অথবা ছয় বলে ছয়টা সিঙ্গেল রান নিয়ে কী লাভ! এর চেয়ে চারটা ছয়টা বল ডট দিয়ে একটা করে বাউন্ডারি নিলেই লাভ বেশি। এক্ষেত্রে ক্রিস গেইলের পরামর্শ নেয়া যেতে পারে।

* বাংলাদেশ টিমে পার্ট টাইম বোলারসহ প্রতি ম্যাচে বল করে থাকেন ছয় থেকে সাতজন। সুতরাং সাকিব যদি যে কোনো একটি ম্যাচে একাই পাঁচ উইকেট নিয়ে ফেলেন, তাহলে অন্য বোলাররা কী করবে? তারাও তো ক্রিকেট খেলতে এসেছে। তাদেরও তো উইকেট নিতে মনে চায়! ক্রিকেট একটি দলগত খেলাও বটে, একাই সব খেলে ফেললে তো হবে না! সুতরাং, দলের সার্বিক অবস্থা বিবেচনা করে সাকিবের পাঁচ উইকেট নেয়ার বদ অভ্যাস ত্যাগ করা অত্যন্ত জরুরি।

* কোনো ম্যাচে সাকিব একাধিক ক্যাচ নিয়েছে এবং বাংলাদেশ জিতেছে, এমন খুব একটা ঘটতে দেখা যায়নি। সুতরাং তা দলের জন্য বিশেষ মঙ্গলজনক নয়। তাই প্রতি ম্যাচে সাকিবের একটি করে ক্যাচ নেয়া উচিত। একাধিক ক্যাচ ধরার সুযোগ আসলে একটির পর অন্যান্য ক্যাচগুলো পাস করে দেয়া উচিত অথবা ছেড়ে দেয়া উচিত। একটি ক্যাচের বেশি নয়, একটি হলেই ভালোই হয়।

* যে কোনো ফ্র্যাঞ্চাইজি লীগ খেলার সময় সাকিবকে আগে তার পারিশ্রমিক দিয়ে রান, উইকেট, ক্যাচের একটি হিসেব ঠিক করতে হবে। এতে ভারসাম্য বজায় থাকবে। এক্ষেত্রে সাকিব তার একমাত্র স্ত্রী শিশিরের সাহায্য নিতে পারেন।

সূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (1)