ত্বকের ৫ সমস্যা দূর করে দেবে লবণ

রূপচর্চা/বিউটি-টিপস 29th Jan 17 at 10:18am 248
Googleplus Pint
ত্বকের ৫ সমস্যা দূর করে দেবে লবণ

লবণ ছাড়া খাবার খাওয়ার কথা চিন্তা করা যায় না। খাবারের স্বাদ বৃদ্ধি ছাড়াও রুপচর্চায় লবণের ব্যবহার রয়েছে। ত্বকের যত্নে সি সল্ট বেশ জনপ্রিয় একটি উপাদান। ত্বক পরিষ্কার করা থেকে শুরু করে উজ্জ্বলতা বৃদ্ধি পর্যন্ত লবণের ভূমিকা রয়েছে। ত্বকের যত্নে লবণের ব্যবহার নিয়ে আজকের এই ফিচার।

১। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে লবণ
ত্বকের কালো দাগ, রোদেপোড়া দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধিতে লবণ বেশ কার্যকর। ২:১ অনুপাতে লবণ এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ সেকেন্ড পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। লবণে সোডিয়াম রয়েছে যার কারণে দীর্ঘ সময় ত্বকে রাখলে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। তাই বেশিক্ষণ এটি ত্বকে রা রাখা যাবে না।

২। র‍্যাশ দূর করতে
ম্যাগনেসিয়াম এবং সালফেট ত্বকের চুলকানি, র‍্যাশ দূর করতে জনপ্রিয়। এক কাপ গরম পানিতে লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি ২০ মিনিট ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে গেলে র‍্যাশের স্থানে মিশ্রণটি ব্যবহার করুন। ৩০ মিনিট এইভাবে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি ত্বকের র‍্যাশ এবং চুলকানি দূর করে দেবে।

৩। ত্বকের ফাঙ্গাস দূর করতে
লবণে প্রচুর পরিমাণ অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা ত্বকের ফাঙ্গাস দূর করে দেয়। গোসলের পানিতে আধা কাপ বেকিং সোডা এবং লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে গোসল করুন। নিয়মিত ব্যবহারে এটি ত্বকের ফাঙ্গাস দূর করে দেবে।

৪। স্ক্রাব হিসেবে
স্ক্রাব হিসেবে লবণ অতুলনীয়। আধা কাপ লবণ, সিকি চা চামচ অ্যালোভেরা জুস এবং এসেনশিয়াল অয়েল (আপনার পছন্দ অনুযায়ী) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই স্ক্রাবটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। এটি ত্বক থেকে মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করে তুলবে।

৫। ত্বক পরিষ্কার করতে
লবণকে প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে গণ্য করা হয়। কুসুম গরম পানিতে দুই চা চামচ লবণ মিশিয়ে নিন। এটি ভালোভাবে মিশে গেলে ত্বকে ব্যবহার করুন। ত্বক পরিষ্কারক হিসেবে লবণ পানি বেশ কার্যকর। এটি ত্বক থেকে তেল, ময়লা, ধুলোবালি দূর করে দেয়।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)