ফুল পরিচিতি - বাগান বিলাস (Bougainvillea)

পুষ্প কথন 28th Jan 17 at 10:18pm 5,494
Googleplus Pint
ফুল পরিচিতি - বাগান বিলাস (Bougainvillea)

English Name: Bougainvillea

Scientific Name: Bougainvillea glabra

Family: Nyctaginaceae

আমাদের খুবই পরিচিত একটা ফুল হলো বাগান বিলাস। আমাদের দেশের মোটামুটি প্রায় সব জায়গায় এই গাছ চোখে পরে... বিশেষ করে বাড়ির সামনের গেট অথবা পার্কে... বিভিন্ন রঙের হয়ে থাকে এই গাছের ফুল... লাল, কমলা, হলুদ, সাদা, গোলাপী, আরো কত রং...!

আমরা এই ফুলকে বাগান বিলাস ফুল, কাগজ ফুল, কাগজি ফুল প্রভিতি নামে চিনি...নাম শুনে এদেশি মনে হলেও বাগান বিলাস মূলত বিদেশি ফুল। নামের মতোই দেখতেও অনিন্দ্য সুন্দর এই ফুল। পৃথিবী ব্যাপি বাগান বিলাসের ১৮টি পর্যন্ত প্রজাতির সন্ধান মেলে।

দক্ষিন আমেরিকার ব্রাজিল, পেরু, আর্জেন্টিনা এই দেশগুলোকে আমাদের বাগান বিলাসের আদি নিবাস বলে ভাবা হয়। বাংলাদেশের মাটি,জলবায়ু আর মানুষের সাথে বাগান বিলাস এমনভাবে মিশে গেছে যে, এখন এই সময়ে এসে এই ফুলকে দেখলে কোনকালে যে এটা বিদেশি ফুল ছিল বা দেশী ফুল ভিন্ন কিছু ছিল তেমনটা আর মনে হয় না।

দেখতে কাগজের মতো মচমচে হওয়ায় বাগান বিলাসকে কাগজি ফুলসহ বিভিন্ন নামেও ডাকা হয়। ফুলগুলো হলুদ, সাদা, গোলাপি, কমলাসহ নানা রঙের হয়ে থাকে। বেশি চোখে পড়ে লাল রং। বাড়ির গেট বা ছাদের বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে থাকা লতাগুলো শক্ত ধরনের। কিছু একটা আঁকড়ে ধরে এটি বাড়তে থাকে।

তথ্যসূত্রঃ ইন্টারনেট

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 712 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)