খুশকি দূর করে রসুন!

রূপচর্চা/বিউটি-টিপস 28th Jan 17 at 8:00pm 421
Googleplus Pint
খুশকি দূর করে রসুন!

খুশকির কারণে চুল পড়ে যায় দ্রুত। শীতকালে খুশকির প্রকোপ যেন একটু বেশিই বেড়ে যায়। অতিরিক্ত খুশকির কারণে চুল পড়ে যাওয়ার পাশাপাশি বিবর্ণ হয়ে পড়ে চুল। মাথার ত্বকের চুলকানি থেকে অনেক সময় ইনফেকশন পর্যন্ত হতে পারে। খুশকি দূর করার জন্য ব্যবহার করতে পারেন হাতের কাছেই থাকা বিভিন্ন ভেষজ ও প্রাকৃতিক উপাদান।

• জেনে নিন কীভাবে সহজেই দূর করবেন খুশকি...

লেবু ও নারিকেল তেল
২ চা চামচ কুসুম গরম নারিকেল তেলের সঙ্গে সমপরিমাণ লেবুর রস মেশান। মিশ্রণটি মাথার তালুতে কয়েক মিনিট ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে ৩ বার এটি ব্যবহার করলে দূর হবে খুশকি।

রসুন
রসুনে থাকা অ্যান্টি-ফাঙ্গাল উপাদান দূর করতে পারে খুশকি। ২ কোয়া রসুন বেটে মধুর সঙ্গে মেশান। মিশ্রণটি মাথার তালুতে ২০ মিনিট লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডিম
ডিমে রয়েছে বায়োটিন যা খুশকি দূর করার পাশাপাশি মাথার ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ডিমের কুসুম ফেটিয়ে নারিকেল তেল মেশান। মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন চুল।

বেকিং সোডা
চুল সামান্য ভিজিয়ে ১ টেবিল চামচ বেকিং সোডা মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। বেকিং সোডায় থাকা অ্যান্টি-ফাঙ্গাল উপাদান দূর করবে বিরক্তিকর খুশকি।

অ্যালোভেরা
অ্যালোভেরার জেল সংগ্রহ করে মাথার তালুতে লাগান। ৩০ মিনিট চুলে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি খুশকি দূর করতে খুবই কার্যকর।

আপেল সিডার ভিনেগার
৮ টেবিল চামচ পানি ও আপেল সিডার ভিনেগার একসঙ্গে মেশান। দ্রবণে আঙুল ডুবিয়ে মাথার তালু ম্যাসাজ করে নিন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল।

মেথি
মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন মেথি পেস্ট করে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

দই
চুল ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। ১ কাপ দই মাথার তালুতে লাগিয়ে রেখে দিন ১৫ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।

নিম পাতা
নিম পাতা পেস্ট করে মাথার তালুতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)