মজাদার ঝাল পুলি তৈরি করবেন যেভাবে

রেসিপি টিপস 28th Jan 17 at 6:17pm 134
Googleplus Pint
মজাদার ঝাল পুলি তৈরি করবেন যেভাবে

পিঠাপুলি মানেই মিষ্টি- এমন ধারণা অনেকেরই। তবে পিঠা কিন্তু শুধু মিষ্টি স্বাদেরই হয় না, ঝাল স্বাদেরও হয়। আর এসব পিঠার কদরও রয়েছে বেশ। বিশেষ করে যারা মিষ্টিজাতীয় খাবার তেমন খেতে পারেন না, তাদের কাছে ঝালপিঠাই বেশি প্রিয়। তেমনই একটি মজাদার পিঠা ঝাল পুলি বা মাংস পুলি। চাইলে খুব সহজেই আপনি এটি তৈরি করতে পারেন। রইলো রেসিপি. . .

উপকরণ : ২ কাপ মাংস সেদ্ধ, ১ কাপ আলু কুচি করে সেদ্ধ করা, ১ চা চামচ কাবাব মশলা, ২ টি পেঁয়াজ কুচি, ৫/৬ টি মরিচ কুচি, আধা চা চামচ আদা-রসুন বাটা, লবণ স্বাদমতো, টেস্টিং সল্ট সামান্য, তেল ভাজার জন্য, ২ কাপ ময়দা, ২ চিমটি কালোজিরা, পানি পরিমাণমতো।

প্রণালি : পুর তৈরির জন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে দিন। ঘ্রাণ ছড়ালে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে নরম করে নিন। এরপর মরিচ কুচি ও বাকি মশলা দিয়ে ভালো করে কষে নিন। মশলা কষে এলে সেদ্ধ মাংস একটি পিষে দিয়ে দিন যাতে আঁশ আলাদা হয়। ভালো করে নেড়ে নিয়ে সেদ্ধ আলু কুচি দিয়ে ভালো করে নেরে ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে নিন।

ময়দা সামান্য তেল দিয়ে খাস্তা করে নিয়ে লবণও কালি জিরা দিয়ে পরিমাণমতো পানি মিশিয়ে রুটি বেলার ডো তৈরি করে নিন। এরপর পাতলা ছোট রুটি তৈরি করে মাঝে পুর দিয়ে দুভাঁজ করে অর্ধচন্দ্রের মতো তৈরি করে দুপাশ আটকে দিন। কড়াইয়ে ডুবো তেলে ভাজার মতো তেল গরম করে লালচে করে ভেজে তুলুন। কিচেন টিস্যুর উপরে তুলে রেখে বাড়তি তেল শুষে নিন। ব্যস, এবার পরিবেশন করুন গরম গরম।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)