মুখে ব্রণ হলে কী করবেন

রূপচর্চা/বিউটি-টিপস 27th Jan 17 at 10:41am 703
Googleplus Pint
মুখে ব্রণ হলে কী করবেন

ব্রণ একটি সমস্যার নাম, যে সমস্যায় কম-বেশি আমরা সবাই পড়ে থাকি। বিশেষ করে তরুণ-তরুণীরা এ সমস্যায় বেশি পড়ে। ব্রণ হলে সবচেয়ে বিব্রতবোধ হয় তখনি, যখন কোনও বিশেষ মুহূর্ত বা পার্টিতে বিশ্রিরকম দাগ নিয়ে উপস্থিত হতে হয়।

সাধারনত বয়ঃসন্ধিতে ছেলে-মেয়ের হরমোনের আচমকা পরিবর্তন, রাতে ঘুম কম হলে, বেশী দুঃশ্চিন্তা থেকে, তৈলাক্ত ত্বকে অতিরিক্ত তেল নিঃসরণ, ধুলোবালিতে রোমকুপ বন্ধ হয়ে যায় অথবা অতিরিক্ত তেল-মশলাদার খাবারের কারণেও মুখে ব্রণ হয়। তবে সঠিক পরিচর্যা করলে ব্রণ সমস্যা থেকে দূরে থাকা যায়।

তাহলে দেরি না করে আসুন ব্রণ সমস্যা সমাধানে কয়েকটি মাস্ক তৈরির নিয়ম জেনে নিই...

মাস্ক (১)

এক চা চামুচ আদার গুড়োর সঙ্গে, এক চা চামুচ মধু ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। যতক্ষণ না একটা মসৃণ পেস্ট পাচ্ছেন ততক্ষণ মিশ্রণটিকে মেশান।মুখে ব্রণের ওপর মিশ্রণটি লাগান। ৩০ মিনিট এভাবেই থাকতে দিন।শুকিয়ে গেলে, ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণকে সম্পূর্ণভাবে সারিয়ে ফেলতে সপ্তাহে একবার এ মাস্কটি ব্যবহার করুন।

মাস্ক (২)

রসুনের কোয়া থেঁতো ও হলুদের মিশ্রণ শুধু ব্রণের উপরে লাগান, দিনে দুইবার। দুটিই অ্যান্টিসেপ্টিকের কাজ করে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার কারণে হলুদ ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ব্রণ ও ব্রণজনিত লালভাব দূর করে।

মাস্ক (৩)

চার টেবিল চামচ হলুদের পেস্ট, ১০ টেবিল চামচ দুধ ও দুই টেবিল চামচ ছোলার ডালের বেসন মিশিয়ে ওই মিশ্রণটি দাগের ওপর পুরু করে লাগিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এর পর পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। দেখবেন ব্রণ সমস্যা কমে গেছে।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)