ত্বক ও চুলের যত্নে ‘চা-কফি’

রূপচর্চা/বিউটি-টিপস 26th Jan 17 at 6:35pm 1,586
Googleplus Pint
ত্বক ও চুলের যত্নে ‘চা-কফি’

সকালবেলা ঘুম থেকে ওঠার পর এককাপ চা অথবা এক মগ কফি আমাদের মনকে ভালো করে তোলে। সকালবেলা ক্লান্তি দূর করে কাজে এনার্জি নিয়ে আসে। শুধু সকাল বেলাতেই নয় চা-কফি দিনের যে কোন সময় চলে। ‘চা-কফি’ শুধু পানীয় নয়, এর ব্যতিক্রমী কিছু গুণ আছে। এই ‘চা-কফি’ দিয়ে আপনি আপনার ত্বক ও চুলের সৌন্দর্য্য বাড়াতে পারেন। তবে জেনে নেয়া যাক ত্বক ও চুলের যত্নে ‘চা-কফি’ কিভাবে ব্যবহার করবেন।

কফি চুলের জন্য কতটা উপকারী : কফিতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টের উপাদান রয়েছে। যা চুলকে ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের ভাঙল রোধ করে। এর পাশাপাশি চুলের বৃদ্ধিও ঘটায় কফি। হেয়ার প্যাকেও কফি ব্যবহার করা যায়। বিভিন্ন বিউটি পার্লারেও হেনা কিংবা অন্যান্য প্রোডাক্টের সঙ্গে কফি ব্যবহার করা হয়। চুলে কফি ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বাড়ে।

কফি ত্বকের জন্য কতটা জরুরি : সমস্ত প্রসাধনী দ্রব্য ডার্ক সার্কল রিমুভ করতে ব্যবহার করা হয়, সেই সমস্ত দ্রব্যে কফি থাকে। কফি শুধু আমাদের চোখের নিচের কালি দূর করতেই সাহায্য করে না, চোখের নিচে রক্ত জমাট বাধতেও দেয় না। এতো গেল চোখের কথা। ত্বককে সুস্থ, সুন্দর, টানটান রাখতেও কফি সাহায্য করে। কফি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

চুলের জন্য চায়ের উপকারিতা : চুলের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে চা। হেনা করার সময়ে আমরা প্যাকে চা ব্যবহার করি। গ্রিন-টি খুশকি দূর করতে সাহায্য করে। চায়ে ভিটামিন সি, ভিটামিন ই এবং প্যান্থেনল রয়েছে। যা চুলের বৃদ্ধি এবং চুলকে আরো মোলায়েম করতে সাহায্য করে।

ত্বকের জন্য চায়ের উপকারিতা : গ্রিন-টি আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমানোর পাশাপাশি ত্বককে ড্যামেজের হাত থেকে রক্ষা করে। চা আমাদের ত্বকের মরা কোষগুলিকে পুনরুজ্জীবিত করে, ত্বকে সূর্যের অতি বেগুনী রশ্মির হাত থেকে রক্ষা করে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। স্কিন টোনার হিসেবেও চা ব্যবহার করা হয়। ফেস মাক্স হিসেবে যদি চা ব্যবহার করেন, তাহলে তা আপনার ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে সাহায্য করে।

চুলের উজ্জ্বলতা বাড়াতে চায়ের ব্যবহার : কিছুটা পানিতে চা পাতা ফোটান। তারপর সেটাকে ঠাণ্ডা করুন এবং চা-এর পাতা ছেঁকে নিন। এবার সেই পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। শ্যাম্পুর পরে চুলে ব্যবহার করুন। এভাবে ব্যবহার করলে আপনার চুলের উজ্জ্বলতা বাড়ে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)