উৎসবের মৌসুমে ত্বকের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 25th Jan 17 at 11:50pm 202
Googleplus Pint
উৎসবের মৌসুমে ত্বকের যত্ন

উৎসবের মৌসুমে বা তার পরপরই ত্বকে নানান সমস্যা দেখা দেয় এবং অনেকটাই ম্লান দেখায়। তাই প্রয়োজন বিশেষ যত্ন।

উৎসবের মৌসুমে মেইকআপ করার পরিমাণ বাড়ার পাশাপাশি বেড়ানো হয় বেশি হয়। সেই সঙ্গে নানান ধরনের খাবারও যুক্ত হয় প্রতিদিনের তালিকায়। ফলে ওজন বাড়ার পাশাপাশি ত্বকও মলিন হয়ে পড়ে।

এ বিষয়ে পরামর্শ দেন ‘দ্য বডি শপ’ নামক প্রসাধনী ব্র্যান্ডের প্রধান প্রশিক্ষক শিখা আগারওয়াল। তিনি উৎসবের মৌসুমে ত্বকের বিশেষ যত্নের কিছু পন্থা জানান।

- যেহেতু শীতের সময় তাই ত্বকে আর্দ্রতা ধরে রাখা অত্যন্ত জরুরি। ভিটামিন ই এবং যে কোনো এসেনশিয়াল তেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত জরুরি। প্রতিদিন আট থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে অবশ্যই। তাহলে ত্বক হারানো দীপ্তি ফিরে পাবে।

- উৎসবের একটি বড় অংশ থাকে বাইরে ঘুরে বেড়ানো। তাই এই সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সব সময় ঘর থেকে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে ভালো মানের সানস্ক্রিন লাগাতে হবে।

- ব্যস্ততার ফাঁকে সময় বের করে নিজের যত্ন নিন। দিনের একটি সময় হালকা ব্যায়াম করুন এবং ত্বকের য্ত্ন নিন। নিয়মিত ব্যায়াম ত্বকের দ্যুতি ধরে রাখতে সাহায্য করে।

- এই মৌসুমে সকালে গোসলের পানিতে খানিকটা বাথ সল্ট মিশিয়ে দিন। এর পর শিয়া বাটার বা জলপাইয়ের তেল ব্যবহার করুন। বাথ সল্ট ত্বক কোমলভাবে এক্সফলিয়েট করবে এবং অলিভ অয়েল ত্বক কোমল রাখবে।

- এই উপদেশ উৎসবের মৌসুমে মেনে চলা বেশ কঠিন তবে নিজের স্বাস্থ্য এবং ত্বকের কথা চিন্তা করে অবশ্যই মিষ্টিজাতীয় খাবার খাওয়ার পরিমাণ কমাতে হবে। অতিরিক্ত চিনিজাতীয় খাবার খেলে ত্বকে ব্রণ এবং র‌্যাশের সমস্যা বৃদ্ধি পেতে পারে। তাছাড়া ওজন বাড়ার সমস্যা তো আছেই। তাই সব দিক চিন্তা করে চিনি ও মিষ্টিজাতীয় খাবার কম খাওয়াই ভালো।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)