রাইস পাউডার ফেস প্যাকের উপকারিতা

রূপচর্চা/বিউটি-টিপস 25th Jan 17 at 1:19pm 368
Googleplus Pint
রাইস পাউডার ফেস প্যাকের উপকারিতা

ত্বককে সুন্দর এবং প্রাণচ্ছল করতে রাইস পাউডার ফেস প্যাকের কোনও বিকল্প নেই। এই প্রবন্ধটি পড়ে আপনারা জানতে পারবেন রাইস পাইডার প্যাকের উপকারিতা সম্পর্কে। ত্বকের নানা রোগ কমাতে এটি দারুন কাজে আসে। তাই তো সেই কোন কাল থেকে সমগ্র এশিয়া মাহাদেশে ব্য়বহার হয়ে আসছে এই উপাদানটি।

প্রসঙ্গত, একাধিক সমীক্ষায় দেখা গেছে সারা বিশ্বের মধ্য়ে এশিয়া মহাদেশের মহিলাদের ত্বকই সব থেকে বেশি সুন্দর হয়। এমন কেন জানা আছে? ত্বককে সুন্দর করতে এই অঞ্চলের মানুষেরা যেসব উপাদান ব্য়বহার করে থাকেন সেগুলি ত্বককে ভিতর থেকে সুন্দর করে।

সর্বোপরি, এই উপাদানগুলি সহজলভ্য় হওয়ায় অনেকেই এগুলি ব্য়বহার করাতে পারেন। রাইস পাউডার তেমনিই একটি উপাদান।তাহলে চলুন জেনে নেওয়া যাক রাইস পাউডার ফেসের প্যাকের কিছু উপকারিতা সম্পর্কে।

১. ত্বককে উজ্জ্বল করে:
রাইস পাউডারের সঙ্গে পরিমাণ মতো মধু এবং দই মেশান। তারপর সেই প্যাক সারা মুখে এবং গলায় মাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অল্প দিনেই দেখবেন আপনার ত্বক কেমন উজ্জ্বল হয়ে উঠছে।

২. ডার্ক সার্কেল দূর করে:
চোখের তলার কালি জমেছে। বুঝতে পারছেন না কী করা যায়। চিন্তা নেই! চালের ময়দার সঙ্গে কাস্টার তেল মিশিয়ে চোকের তলায় লাগান। দেখবেন সমস্য়া কমতে শুরু করবে। চোখের চারপাশে চামড়া কুঁচকে যাওয়ার সমস্য়া কমাতেও এই ফেস প্য়াক দারুন কাজে আসে।

৩. সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে:
রাইস পাউডারে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ থাকায় এটি সূ্র্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে বাঁচায়। এখন প্রশ্ন কী করে বানাবেন এই ফেস প্যাক? খুব সহজ! পরিমাণ মতো রাইস পাউডারের সঙ্গে দুধ মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেটি ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে মুখটা ভালো করে ধুয়ে ফেলুন। তাহলেই দেখবেন পুড়ে যাওয়া ত্বক স্বাভাবিক হতে শুরু করেছে।

৪. ফেস পাইডার হিসেবে:
রাইস পাউডারের সঙ্গে কর্নস্ট্রেচ পাউডার মিশিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন ফেস পাউডার। এই ফেস পাউডার যে আপনার সৌন্দর্যতা বৃদ্ধি করবে, তা বলার অপেক্ষা রাখে না।

৫. মৃত ত্বক দূর করতে:
মুখের উপরি অংশে সময়ে সময়ে জমতে থাকে মৃত ত্বক। এইসব মৃত স্কিন সেলগুলিকে যদি পরিষ্কার করা না হয় তাহলে কিন্তু বিপদ! কারণ যত জমতে থাকে, তত ত্বকের সৌন্দর্য কমে যায়। তাই মৃত ত্বক দূর করতে রাইস পাইডারের সঙ্গে মধু অথবা অলিভ অয়েল মিশিয়ে একটা স্কার্ব বানিয়ে ফেলুন। তারপর সেটি মুখে লাগান। তাহলেই দেখবেন মৃত ত্বকেদের নিয়ে আর চিন্তা করতে হচ্ছে না।

৬. বয়সের ছাপ কমায়:
রাইস পাউডারের সঙ্গে শশার রস এবং লেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে ফেলুন। এটি মুখে লাগালে এজ স্পট কমে গিয়ে ত্বক টানাটান হবে। ফলে বয়সের ছাপ কমতে শুরু করবে। প্রসঙ্গত, এই ফেস প্যাকটি পুড়ে যাওয়া ত্বককে স্বাভাবিক করতেও দারুন কাজে আসে।

তথ্যসূত্রঃ বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)