পুষ্টিগুণে ভরা গাজর

ফলের যত গুন 25th Jan 17 at 11:52am 494
Googleplus Pint
পুষ্টিগুণে ভরা গাজর

শীতকালীন শাকসবজিগুলোর মধ্যে অন্যতম গাজর। সুস্বাদু ও পুষ্টিকর হওয়ায় ছেলে বুড়ো সবারই পছন্দের তালিকায় থাকে এ সবজিটি। কাঁচা চিবিয়ে খাওয়া কিংবা রান্না করা যেকোনো ভা্বেই এটি খাওয়া যায়। শীতকালীন সবজি হলেও সারা বছরই এটি বাজারে কিনতে পাওয়া যায়। বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণ করে তা সারাবছর বাজারে সরবরাহ করা হয়।

• পুষ্টিগুণে ভরা গাজরের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক...

* বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরের কিছু কোষ প্রাণবন্ততা হারায়। আর তখন ত্বকে ভাঁজ পড়ে। এ সমস্যা মুক্তির উপাদান রয়েছে গাজরে। এতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন ও মিনারেলসের সমন্বয় ত্বকের সুরক্ষায় দারুণ কাজ করে। নিয়মিত গাজর খেলে বয়স বৃদ্ধিজনিত কারণে ত্বক কুঁচকে যাওয়া বিলম্বিত হয়।

* গাজরে বিদ্যমান থাকা বিটা ক্যারোটিন অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, গাজরে থাকা বিটা ক্যারোটিন ত্বক ও চোখের যত্নে খুবই উপকারী।

* নিয়মিত গাজর খেলে দৃষ্টিশক্তিজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। গাজরে রয়েছে ভিটামিন এ। আর তাই ছোট বড় সবারই দৈনন্দিন খাদ্য তালিকায় রাখা যেতে পারে গাজর।

* গাজরে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি১২, আয়রণ, কপার, পটাশিয়াম, ম্যাঙ্গানিজসহ আরো অনেক উপাদান। যা শারীরিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

* ১০০ গ্রাম গাজরে ৪১ গ্রাম ক্যালোরি থাকে। ফ্যাট নেই বললেই চলে। আর তাই কোলেস্টেরল নিয়ে বাড়তি চিন্তা নেই।

* টক্সিন মুক্তকারি খাবার হিসেবে পরিচিত গাজর। লিভার সুস্থ রাখতে বিশেষভাবে সহায়তা করে। গাজর লিভারকে পরিস্কার করে। লিভারজনিত রোগের বিরুদ্ধে কাজ করে।

* গাজর খেলে দাঁত পরিস্কার হয়। দাঁতে জমে থাকা প্লাক দূর হয়। গাজরের ফ্ল্যাভনয়েড দাঁতকে ক্যাভিটির হাত থেকে রক্ষা করে।

* গাজরের রস কোলন সেলে ঢুকে কোলন ক্যানসারের ঝুঁকি কমায়।

* হাভার্ড বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, যারা সপ্তাহে অন্তত ৬টি গাজর খান তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়। আর তাই প্রতিদিনের খাদ্যাভাসে যোগ করুন রঙিন সবজি গাজর। এবং লাভ করুন সুস্থ জীবন।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)