জিকিরের জন্য ডিভাইস ব্যবহার করা কি ঠিক?

ইসলামিক শিক্ষা 25th Jan 17 at 10:38am 872
Googleplus Pint
জিকিরের জন্য ডিভাইস ব্যবহার করা কি ঠিক?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯২৬তম পর্বে জিকিরের জন্য তসবিহ বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা ঠিক কি না, সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ই-মেইলে জানতে চেয়েছেন মুক্তার রহমান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : জিকির করার জন্য অনেকে গণনার ডিভাইস ব্যবহার করেন। এটা কি ঠিক?

উত্তর : জিকিরের জন্য ডিভাইস ব্যবহার আসলে অত্যাধুনিক ব্যবস্থা আর কী। এটি অত্যাধুনিক সংযোজন।

ডিভাইসের আগে ছিল দানা, পাথর দানা অথবা আমরা যেটাকে বলি তাসবিহ, আরবিতে বলা হয় মুসাব্বিহা ইত্যাদি।

এগুলো ডিভাইসের আগে ছিল। এখন ডিভাইস নতুন এসেছে, ডিজিটাল হয়েছে।

তবে দুটাই মূলত একেবারেই অপ্রয়োজনীয়। আল্লাহ রাব্বুল আলামিনের প্রশংসার জন্য গণনা করার প্রয়োজন নেই। কারণ আল্লাহতায়ালা তো নেয়ামত দিচ্ছেন, ‘যদি তোমরা আল্লাহতায়ালার নেয়ামতসমূহকে গণনা করার চেষ্টা করো, গণনা করতে শুরু করো, সেগুলো তোমরা গণনা করে শেষ করতে পারবে না।’

অসংখ্য, অগণিত নেয়ামত দিচ্ছেন যিনি, সে আল্লাহ রাব্বুল আলামিনকে জিকিরের সংখ্যা হাতে গণনা করার কোনো দরকার নেই। বরঞ্চ এই ডিভাইস ব্যবহার না করে গণনা করার বিষয় যেখানে আসবে, সেখানে রাসূল (সা.)-এর হাদিস, অর্থাৎ রাসূল (সা.)-এর হেদায়েত বা নির্দেশনা হচ্ছে, আঙুলের করের সাহায্যে গণনা করা। রাসূল (সা.) আঙুলের করগুলোর মাধ্যমে গুনতেন। রাসূল (সা.) বলেছেন, ‘এই আঙুলের করগুলো কেয়ামতের দিন আল্লাহ রাব্বুল আলামিনের তাসবিহর সাক্ষ্য দেবে।’ সুতরাং সুন্নাহর অনুসরণ করাটাই হচ্ছে উত্তম কাজ।

Googleplus Pint
Like - Dislike Votes 42 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)