সুখী হতে চাইলে যা জানা জরুরি

লাইফ স্টাইল 24th Jan 17 at 11:40am 319
Googleplus Pint
সুখী হতে চাইলে যা জানা জরুরি

জীবনের প্রতিটি মোড়ে মানুষ শিক্ষা পায়। জীবনের এই কঠিন পথে কেউ কোনো শিক্ষা পায়নি তা যদি বলে তবে সে আসলেই সত্য থেকে পালিয়ে বেড়াচ্ছে। সময়ের সাথে সাথে আমাদের সব কিছুতেই পরিবর্তন আসে। মানুষ আশা বুকে নিয়ে বাঁচতে চায় আর তাতে চায় একটু স্বস্তি। আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক কিছুই জেনে থাকি। কখনো তা আমাদের জন্য ভালো হয় আবার কখনো তা আমাদের জন্য খুব খারাপ। তবে কিছু কথা বা কাজ থাকে যা মানুষ কখনো চায় না দেরি করে জানতে। তারা চায় সত্য কঠিন হলেও তার সামনে যেন তা এসে দাঁড়ায়।

নিজেকে জানা

সবাই চায় মানুষ তাকে তার ছোট ছোট কাজের জন্য বাহবা দিক। তাকে নানাভাবে বাস্তববাদী বলুক। নিজেকে বাস্তববাদী হিসেবেও মানুষ চায় প্রমাণ করতে। তিনি বাস্তববাদী না এটা মানুষ খুব সহজে মেনে নিতে চায় না। আর এই বিষয়গুলো মানুষ খুব তাড়াতাড়ি জানতে চায়। কোনো সমস্যায় পরলে মানুষ সবার আগে নিজেকে তার নিজের কাছে প্রমাণ করতে চায়। অন্যের কাছে নিজেকে গ্রহণযোগ্য করে তুলতে পারলে জীবনে সুখী হওয়া সম্ভব।

নিয়ম

মানুষ যাই করুক তাকে জীবনে নিয়ম মেনে চলতেই হয়। নিয়ম না মেনে মানুষ তার জীবনের একটি কাজও করতে পারে না। তবে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ জীবনে নিয়ম মানতে চায় না। স্কুলের বাঁধাধরা জীবন হোক কিংবা কলেজ আর ভার্সিটি। অফিসের বাঁধা জীবন মানুষের ভালো না লাগলেও তাকে জীবনের জন্য তা করতে হয়। আর যদি মানুষ নিয়ম মেনে চলতে না চায় তবেই দেখা দেয় নানা সমস্যা। কিন্তু যত সমস্যাই হোক মানুষ নিজেকে প্রমাণ করতে চায় যে সে নিয়ম মেনে চলে। আর তার এই মনোভাবই তাকে নিয়ে যেতে পারে সুখী মানুষের কাতারে।

কোনো কিছুকে বড় করে দেখা

চলার পথে নানা মানুষের সাথে পরিচয় হবে এটাই স্বাভাবিক। নানা সমস্যার মুখোমুখি হবেন এটিই জীবন। কিন্তু আপনি যদি এসব নিয়ে বসে থাকেন এবং ছোট ছোট বিষয়গুলোকে বড় করে দেখেন তবে আপনি খুব সহজেই জীবনে দুখী থাকবেন। মানুষ সুখী ভাবে তার জীবন খুব কম সময় কাটাতে পারে। তাই মানুষ যত বড়ই হোক সে চায় সে যেন কোনো কিছুকেই বড় করে না দেখে। আর তাতেই জীবনে সুখী হওয়া যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)