কোট, টাই, প্যান্ট পরলে কি গুনাহ হবে?

ইসলামিক শিক্ষা 24th Jan 17 at 9:39am 2,648
Googleplus Pint
কোট, টাই, প্যান্ট পরলে কি গুনাহ হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯২৬তম পর্বে কোট, টাই, প্যান্ট পরলে গুনাহ হবে কি না, সে সম্পর্কে বরিশালের মুলাদী থেকে চিঠিতে জানতে চেয়েছেন বেলায়েত হোসেন ফারুকী। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোট, প্যান্ট, টাই পরলে কি গুনাহ হবে?

উত্তর : কোট, প্যান্ট, টাই এগুলো পরলে গুনাহ হবে মর্মে কোনো হাদিস, কোনো দলিল, কোনো রেওয়ায়েত বা ফতোয়া কোথাও কিছু আসেনি। তবে পোশাকের সুনির্দিষ্ট যে কোড রয়েছে, তার মধ্যে একটি বিষয় স্পষ্ট। সেটা হচ্ছে এই, মানুষ যে পোশাকগুলো পরবে, তার মধ্যে যেগুলো সতরের সঙ্গে সম্পৃক্ত, সেগুলো একটু ঢিলেঢালা হবে, যাতে করে এমন টাইট ফিটিং না হয় যে অঙ্গ-প্রত্যঙ্গ দেখা যায়। এটা পোশাক পরেও উলঙ্গ থাকার মতো। যদি এমনটিই হয়, রাসূলুল্লাহ (সা.) নিষেধ করেছেন। হাদিসের মধ্যে বলেছেন যে, তারা পোশাক পরিহিত হবে, কিন্তু তারা উলঙ্গ।

এ জন্য পোশাকের যে ইসলামিক কোড রয়েছে, সেই কোড লঙ্ঘন করলে আপনার সতরও ঢাকা হবে না, পোশাক পরাও হবে না। এই পোশাক পরলে গুনাহের কাজ হবে। কিন্তু কেউ যদি প্যান্ট পরেন, আর সেই প্যান্ট যদি ঢিলেঢালা হয়, স্বাভাবিকভাবে অঙ্গ-প্রত্যঙ্গ দেখা না যায়, তাহলে এতে কোনো নিষেধাজ্ঞা নেই।

অনুরূপভাবে টাইও এক ধরনের পোশাক। এটি হারাম কোনো পোশাক নয় যে নিষিদ্ধ হবে। কোনো অঞ্চলে এটা সৌন্দর্যের জন্য বা শীতের জন্য পরা হতে পারে।

পোশাকের দুটি দিক রয়েছে। আল্লাহতায়ালা কোরআনে কারিমে পোশাকের দুটি দিকের কথা বলেন, ‘এমন পোশাক তোমাদের জন্য আমি অবতীর্ণ করেছি, যা দিয়ে তোমাদের ইজ্জত আব্রু ঢাকা থাকবে।’ আর দ্বিতীয় দিকটি হলো, ‘এর মাধ্যমে তোমরা সৌন্দর্য গ্রহণ করতে পারবে।’

সুতরাং কিছু কিছু পোশাক আছে, যেগুলো সৌন্দর্যের বিষয়। টাইও এ ধরনের একটি পোশাক, যা বিভিন্ন সমাজের মধ্যে প্রচলন হয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 37 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)