শীতে ত্বকের যত্ন করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস 23rd Jan 17 at 10:16am 1,360
Googleplus Pint
শীতে ত্বকের যত্ন করণীয়

শীতে এলার্জির উপদ্রব দেখা যায়। তখন ত্বকে র‌্যাশের সমস্যা দেখা যায়।

একটু যত্ন নিলেই কিন্তু শীতে ত্বককে ভালো রাখা যায়। শীতে বাতাসের আদ্রতা ক্রমশ কমতে থাকে। শীতকালে ধুলো-ময়লা জমে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। এর থেকে রক্ষা পেতে সবার আগে ত্বক ভালো করে পরিষ্কার রাখাটা একান্ত জরুরি।

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য লেবুর রস ২ টেবিল চামচ + গ্লিসারিন ১ চা চামচ + গোলাপের পানি ৩ টেবিল চামচ মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

যাদের ত্বক বেশি শুষ্ক তাদের জন্য আধা চা চামচ দুধ ও মধু মিশিয়ে ২ মিনিট ম্যাসাজ করে ত্বক পরিষ্কার করে নিন। এতে ত্বকের শুষ্কতা কমবে। তারপর ডিম ১টা + মধু ২ চামচ + গুঁড়া দুধ ১ চামচ + কাঁচা হলুদ ১ টেবিল চামচ + লেবুর রস চামচ একত্রে পেস্ট করে ত্বকে লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

স্বাভাবিক ত্বকে ১ চামচ গাজরের পেস্টের সঙ্গে টক দই মিশিয়ে ত্বক পরিষ্কার করুন। এ ত্বকের জন্য তৈরি প্যাক শসা কুচি ২ টেবিল চামচ + গোলাপের পানি ৬ টেবিল চামচ + ময়দা ১ টেবিল চামচ + গ্লিসারিন ২ টেবিল চামচ + মধু ১ চামচ একত্রে ব্লেন্ড করে ত্বকে লাগানোর ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

তৈলাক্ত ত্বকে ১ চা চামচ শসার রস, মধু ও সামান্য তেঁতুল মিশিয়ে মেকআপের আগে ত্বক টোনিং করে নিন। মেকআপ ভালো বসবে।

শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে খসখসে ত্বককে পরিষ্কার করে তুলতে দিনে অন্তত দুইবার ফেশওয়াস ব্যবহার করা যেতে পারে। শীতে ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখতে লোটাস ফেয়ারনেস জেল রাতে শোবার আগে মুখ, গলা ও বুকের দৃশ্য অংশে মাখলে উপকার পেতে পারেন।

আমরা যদি প্রতিদিন অন্তত তিনবার ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করি নিঃসন্দেহে উপকৃত হব।

শীতকালে হাত ও পায়ের যত্ন

আঙুল নরম ও মসৃণ রাখতে সপ্তাহে একবার অলিভ অয়েল গরম করে হাতের আঙুলে লাগান।

হাতের ত্বক খসখসে হলে লেবুর রসে ১ চামচ মধু বা চিনি দিয়ে হাতে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কনুইয়ে কালো দাগ দেখা দিলে চিনি ও লেবুর রস মিশিয়ে ৫ থেকে ৭ মিনিটের মতো ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস ৪ চা চামচ + মধু ১ চা চামচ + অলিভ অয়েল ১ চা চামচ মিশিয়ে পায়ে ম্যাসাজ করতে হবে ভালোভাবে।

রাতে শোবার আগে পানিতে ১ চামচ লবণ + ১ চামচ শ্যাম্পু + ১ চামচ লেবুর রস মিশিয়ে কুসুম গরম পানিতে পা ডুবিয়ে রাখতে হবে এবং পরে ধুয়ে ফেলতে হবে। পা ধোয়ার পর ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি লাগাতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)