জেনে নিন, একগুঁয়ে মানুষকে সামলানোর উপায়

লাইফ স্টাইল 23rd Jan 17 at 7:36am 327
Googleplus Pint
জেনে নিন, একগুঁয়ে মানুষকে সামলানোর উপায়

একগুঁয়েমির জন্যই জীবনে ঝামেলা বাড়তে থাকে। কারণ, চলার পথে এমন কিছু মানুষের সঙ্গে মানিয়ে নিতে হয়, যাঁরা সব সময়েই নিজের মতামতকে একমাত্র মত বলে মনে করেন। অন্যের কথা এঁরা যেমন শুনতে চান না।

তেমন অন্যের কথায় কোনো যু্ক্তি আছে, তাও মানতে চায় না। ব্যক্তিগত বা পেশাদারী জীবনে এমন মানুষের সঙ্গে যদি আপনার মানিয়ে চলতে হয় তাহলে তা অসহ্য হয়ে ওঠে। তবে কিছু পদ্ধতি অনুসরণ করলে এমন মানুষকে সামলানো সম্ভব।

১. নিজে স্পষ্ট অবস্থান নিন

অন্য একজন একগুঁয়ে মানুষের সঙ্গে আচরণে আপনিও যদি একগুঁয়ে হয়ে যান তাহলে তা অচলাবস্থা তৈরি করবে। আর এ অচলাবস্থা কখনোই ভালো কোনো ফলাফল আনবে না। তাই দরকার প্রয়োজন স্পষ্ট অবস্থান প্রকাশ এবং অন্যকে তা জানিয়ে দেয়া। অবস্থানের পেছনের কারণ তাঁকে জানিয়ে দিন। বিষয়টি নিয়ে আলোচনা করুন এবং সমস্যা সমাধানের চেষ্টা করুন। শুধু সমস্যার পেছনে নয় বরং সমস্যা সমাধানের চেষ্টা করুন যেন সামনে এগিয়ে যাওয়া যায়।

২. বিদ্রুপ পরিহার করুন

বিদ্রুপের মাধ্যমে আপনি যদি কোনো ব্যক্তির আচরণের প্রতিবাদ করেন তাহলে তা হিতে বিপরীত হতে পারে। অনেক সময় কোনো বিদ্রুপ করা হলে তা মানুষকে সে বিষয়ে আরও একগুঁয়ে করে তোলে। এতে এটি ব্যক্তিগত পর্যায়ে চলে যায় এবং সমস্যা সমাধানের পথ রুদ্ধ হয়ে যায়। তাই বিদ্রুপ পরিহার করে সঠিক বিষয়টি নিয়েই এগিয়ে যান এবং সমস্যা সমাধানের চেষ্টা করুন।

৩. অন্য দিকটিও দেখুন

কোনো বিষয়ে অপর পক্ষের একগুঁয়ে মনোভাব যেমন আপনি আশা করেন না, তেমন আপনার একগুঁয়ে মনোভাবও অপর পক্ষ আশা করে না। তাই যে কোনো বিষয় নিয়ে তর্ক করতে হলে আপনার মনে রাখতে হবে, আপনার কথায় যুক্তি থাকলে অন্য পক্ষ তা মেনে নেবে। একই ভাবে, অন্যদের কথায় যুক্তি থাকলে আপনারও তা মেনে নেয়ার প্রস্তুতি থাকতে হবে।

সূত্র: আজকাল

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)