দাঁত হোয়াইটেনিং করতে ১০টি প্রাকৃতিক উপায়

টুকিটাকি টিপস 22nd Jan 17 at 5:31pm 666
Googleplus Pint
দাঁত হোয়াইটেনিং করতে ১০টি প্রাকৃতিক উপায়

মানুষের ত্বক হোয়াইটেনিং এর পাশাপাশি দাঁত হোয়াইটেনিং করারও নানা উপায় আছে। অনেকে আবার মেকানিক্যাল হোয়াইটেনিং করার প্রতি ঝুঁকে থাকেন। অনেকে যান লেজার হোয়াইটেনিং-এর জন্য। এ ব্যাপারে রিডার্স ডাইজেস্ট-এ প্রকাশিত এক নিবন্ধে দাঁত হোয়াইটেনিং-এর পিছনে কোনো প্রকার অর্থ ব্যয় না করতে পরামর্শ দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞগণ বলছেন, ১০টি প্রাকৃতিক পদ্ধতিতে দাঁত হোয়াইটেনিং করা যায়। আর এতে দাঁতের কোনো ক্ষতি হবার সম্ভাবনাও নেই। কারণ, যারা নানা ধরনের ব্লিচিং এজেন্ট ব্যবহার করে দাঁত হোয়াটেনিং করতে চান তাদের দাঁতের ক্ষতি হয় সবচাইতে বেশি।

তাই প্রাকৃতিক নিয়মে দাঁত হোয়াইট করার উপায় এখানে তুলে ধরা হলো। ম্যাশড স্ট্রবেরি বা স্ট্রবেরি দিয়ে পেস্ট বানিয়ে দাঁত পরিষ্কার করলে দাঁত হোয়াইট হয়। এর একটা বৈজ্ঞানিক যুক্তিও তুলে ধরা হয়েছে। আর তা হচ্ছে, স্ট্রবেরীর এসিডিক উপাদান ব্লিচ হিসাবে কাজ করে ফলে দাঁত হোয়াইট হয়।

এছাড়া কোকোনাট অয়েল, বেকিং সোডা ও লেমন জুস, অ্যাকটিভেটেড চারকল বা কয়লা, অরেঞ্জ পিল, কিসমিসের পাতা ও সরিষার তেল, আপেল সিডার, ভিনেগার, সামুদ্রিক লবণ ও বেকিং সোডা, হলুদের গুঁড়া, ইত্যাদি মিশিয়ে তৈরি টুথ পেস্ট দাঁত হোয়াইটেনিং করতে সাহায্য করে।

পাশাপাশি কোকোনাট অয়েল, সোডিবাই কার্ব বা সোডা, সামান্য লেবুর রস এবং সঙ্গে কয়েক ফোঁটা পেপারমিন্ট এক সঙ্গে মিশিয়ে এক ধরনের শক্তিশালী স্টেইন রিমুভিং যৌগ তৈরি করা যায়। এটা এন্টি ব্যাকটেরিয়াল, এন্টি ইনফ্লামেটরী ও দাঁতের পিগমেন্ট বা দাগ দূর করতে সহায়ক।

Googleplus Pint
Like - Dislike Votes 35 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)