সম্পর্ক টেকানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি চাবিকাঠি

লাইফ স্টাইল 21st Jan 17 at 4:07pm 403
Googleplus Pint
সম্পর্ক টেকানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি চাবিকাঠি

দাম্পত্য সম্পর্ক টিকিয়ে রাখার প্রধান চাবিকাঠি দুটি। এমনটাই বলছেন গবেষকরা। ফিজির সাউথ প্যাসিপিক বিশ্ববিদ্যালয়ের রবার্ট এপস্টেইনের নেতৃত্বে গবেষণাটি করা হয় ২০১৩ সালে।

গবেষণায় দেখা যায়, প্রকৃত পক্ষে একটি শক্তিশালি ও সুখি সম্পর্ক গড়ে তুলতে ৭টি প্রধান দক্ষতা দরকার হয়। এগুলো হলো, যোগাযোগ, জীবন দক্ষতা, আত্ম-ব্যবস্থাপনা, সঙ্গী বা সঙ্গিনীর জ্ঞান, যৌনতা, চাপ-নিয়ন্ত্রণ এবং সংঘর্ষ নিরসন।

কিন্তু গত বছর নতুন করে গবেষণায় এপস্টেইন দেখতে পান এর মধ্যে মাত্র দুটি বিষয়ই আসলে সত্যিকার অর্থে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নতুন গবেষণায় দেখা গেছে, দাম্পত্য সম্পর্কে সাফল্যের রহস্যটি লুকিয়ে আছে মূলত উচ্চ যোগাযোগ দক্ষতা এবং সঙ্গী বা সঙ্গিনী সম্পর্কে জ্ঞান বাড়ানোর মধ্যে।

২ হাজার প্রাপ্ত বয়স্ক মানুষের ওপর জরিপ চালিয়ে প্রমাণিত হয়েছে যারা এই দুটি দক্ষতায় উচ্চ স্কোর অর্জন করেছেন তারাই তাদের জীবন সঙ্গী বা সঙ্গিনীকে নিয়ে সবচেয়ে বেশি সুখি আছেন।

এতে আরো দেখা গেছে, এই দুটি দক্ষতা অর্জন করার ফলে অন্যান্য দক্ষতাগুলোরও উন্নতি ঘটেছে।

যোগাযোগের ক্ষেত্রে “তুমি সবসময়” বা “তুমি কখনোই… না” এই জাতীয় বুলি ব্যবহার করা যাবে না। কারণ এতে আপনার সঙ্গী বা সঙ্গিনী সবচেয়ে বেশি মর্মাহত হবেন। এর পরিবর্তে বরং “আমি অসম্মানিত বোধ করি যখন” এই ধরনের বাক্য ব্যবহার করেন।

এভাবে কথা বললে আপনার সঙ্গী বা সঙ্গিনী আত্মরক্ষামূলক হয়ে উঠবেন না বা নিজেকেই পুরোপুরি দোষী অনুভব করবেন না।

একইভাবে সঙ্গী বা সঙ্গিনীর সম্পর্কে ভালো করে জানাটাও গুরুত্বপূর্ণ। তবে এমন নয় যে আপনাকে সবসময়ই তার প্রিয় সিনেমা কী এমন সব বিষয় মনে রাখতে হবে। বরং আপনার সঙ্গী বা সঙ্গিনী কীসে ভালোবাসা অনুভব করেন সে সম্পর্কিত জ্ঞান অর্জন করুন।

আর একারণেই যোগযোগ দক্ষতা এতটা গুরুত্বপূর্ণ। আপনি যদি একবার আপনার সঙ্গী বা সঙ্গিনীর ভালোবাসা প্রাকশের ভাষাটি ধরতে পারেন তাহলে আপনি তাদেরকে আরো বেশি সুখি এবং পরিতৃপ্ত করতে পারবেন। অর্থাৎ আপনার সঙ্গী বা সঙ্গিনী কীভাবে ভালোবাসা অনুভব করেন সে সম্পর্কে আপনার মধ্যে পূর্ণ সচেতনতা থাকাটাই হলো মূল চাবিকাঠি।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)