সঠিক সিদ্ধান্ত নিতে হলে....

লাইফ স্টাইল 21st Jan 17 at 10:28am 273
Googleplus Pint
সঠিক সিদ্ধান্ত নিতে হলে....

যেকোনো ধরনের সিদ্ধান্ত নেওয়ার সময় অনেক কিছুই আমাদের প্রভাবিত করে। আর এসব প্রভাব থেকে ভুল সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা তৈরি হয়। এসব প্রভাব দূর করা সম্ভব হলে যেকোনো সিদ্ধান্তই তুলনামূলকভাবে সঠিক হবে।

বিশেষজ্ঞরা বলছেন, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় লক্ষ করুন আপনার মধ্যে চারটি বিষয় বিরাজমান কি না। যদি বিরাজমান থাকে তাহলে সিদ্ধান্ত নেওয়া যাবে না। সেই চারটি বিষয় নিয়েই আজকের টিপস—

ক্ষুধা

ক্ষুধা আমাদের সঠিকভাবে চিন্তাভাবনা করতে বাধা দেয়। ক্ষুধার্ত অবস্থায় আমাদের মস্তিষ্ক চাপের মধ্যে থাকে। এ অবস্থায় সিদ্ধান্ত নিলে তা সঠিক নাও হতে পারে। তাই ক্ষুধার্ত অবস্থায় কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত না নেওয়াই ভালো।

রাগ

রাগ এমন একটি মানসিক অবস্থা, যে অবস্থায় সঠিক সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন। রাগের সঙ্গে হতাশা ও অন্যান্য নেতিবাচকতা মনকে গ্রাস করে। এ কারণে সঠিকভাবে চিন্তাভাবনা করা যায় না। তাই রাগের মাথায় কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে একটু সময় নিন। মনে কোনো রাগ থাকলে তা ঝেড়ে ফেলুন।

একাকিত্বতা

আপনি যদি একাকিত্বে ভোগেন তাহলে তা আপনার সঠিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। তাই কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার একাকিত্বতা থাকলে তা দূর করুন। এ অবস্থায় কোনো সিদ্ধান্ত নিলে ভুল হতে পারে।

ক্লান্তি

ক্লান্ত থাকা অবস্থায় কাজ করতে গেলে আমরা নানা ধরনের ভুল করি। ঠিক একইভাবে ক্লান্ত থাকা অবস্থায় সিদ্ধান্ত নিলেও ভুল হওয়ার আশঙ্কা অনেক। তাই সঠিক সিদ্ধান্ত নিতে হলে একটু বিশ্রাম নিয়ে নিতে হবে।

--ফোর্বস অবলম্বনে

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)