রাগের সময় স্ত্রীর সঙ্গে যেভাবে কথা বলবেন

লাইফ স্টাইল 20th Jan 17 at 12:20pm 708
Googleplus Pint
রাগের সময় স্ত্রীর সঙ্গে যেভাবে কথা বলবেন

দাম্পত্য জীবনে ঝগড়া হবে না, তা কি হয়? ঝগড়া হবে, আবার ঝগড়ার পর প্রেমও বেড়ে যেবে। তবে ঝগড়ার সময় যেন বাড়াবাড়ি না হয়ে যায়, সে জন্য ছেলেদের একটু ধৈর্য ধরতেই হবে। এই সময়টাতে স্ত্রীর সঙ্গে একটু বুঝেশুনে কথা বলতে হবে, যাতে অনেক দ্রুত ঝগড়া থেমে যায়।

• রাগের সময় স্ত্রীর সঙ্গে যেভাবে কথা বলবেন, সে সম্বন্ধে নিচে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে। একনজরে চোখ বুলিয়ে নিন...

১. যে বিষয় নিয়ে রাগ করেছেন, শুধু সে বিষয়েই কথা বলুন। কোনো অপ্রাসঙ্গিক বিষয় টেনে নিয়ে আসবেন না। তাহলে স্ত্রীও আপনার সঙ্গে জেতার জন্য নানা প্রসঙ্গে কথা বলা শুরু করে দেবে। পরে ঝগড়া সামলানো দায় হয়ে যাবে আপনার জন্য।

২. যত পারুন কম কথা বলুন। আর ভুলেও নেতিবাচক কথা বলবেন না। আবার একদম চুপচাপও থাকবেন না। এতে মেয়েদের রাগ আরো বেড়ে যায়। তাই অল্প কথা দিয়ে সমস্যাটি সমাধানের চেষ্টা করুন।

৩. অতীত নিয়ে টানাটানি করবেন না। তাহলে আপনার আর রেহাই নেই। শুধু যে বিষয়ে রাগ করছেন, সে প্রসঙ্গ নিয়ে ঝগড়া করুন। তবে ঝগড়াটা বাড়াবাড়ি পর্যায়ে না যায়, সেদিকে খেয়াল রাখুন।

৪. রাগের সময় যদি ঝগড়া করতে না চান, তাহলে স্ত্রীর সমালোচনা করা থেকে বিরত থাকুন। মনে রাখবেন, আপনারা কথা বলছেন সমস্যাটি সমাধানের জন্য, একে অন্যকে দোষ দেওয়ার জন্য না।

৫. আপনার স্ত্রী যদি আপনার সমালোচনা করে, তাহলে ধৈর্য ধরে চুপ থাকুন। অযথা তাঁর কথার উত্তর দিয়ে ঝামেলা বাড়িয়ে লাভ কী বলুন? এর থেকে চুপচাপ তাঁর কথাগুলো শুনে যান।

৬. যখন স্ত্রী কথা বলতে থাকবেন তাঁকে ভুলেও থামিয়ে দেবেন না। বরং তাঁর কথাগুলো মন দিয়ে শুনুন। না হলে এই ঝগড়ার শেষ বলে কিছু থাকবে না।

৭. ভুলেও স্ত্রীকে উপদেশ দিতে যাবেন না। রাগের সময় স্ত্রীরা কোনো ধরনের উপদেশ শুনতে পছন্দ করেন না; বরং এগুলো শুনলে তাঁর রাগের পরিমাণ কয়েকগুণ বেড়ে যায়। তাই রাগ কমার পর তাঁকে বুঝিয়ে বলার চেষ্টা করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)