মশ্রিণ ঠোঁট পেতে লিপ স্ক্রাব!

রূপচর্চা/বিউটি-টিপস 20th Jan 17 at 9:13am 284
Googleplus Pint
মশ্রিণ ঠোঁট পেতে লিপ স্ক্রাব!

শীত-মৌসুমে শরীরের অন্যান্য অংশের ত্বকের তুলনায় ঠোঁটের চামড়া পাতলা হওয়ায় তা আরও বেশি শুষ্ক হয়ে যায়। তাই প্রয়োজন সঠিক যত্ন।

ঠোঁটের চামড়া খুব সহজেই শুষ্ক হয়ে যায় তাই তা খরখরে হয়ে যেতে পারে। ঠোঁটের উপর মৃত চামড়ার পরত জমে যায়। আর এ থেকে মুক্তি পেতে স্ক্রাবিং অত্যন্ত উপযোগী। বাজারে পাওয়া যায় এমন স্ক্রাবার ব্যবহারের বদলে ঘরে তৈরি স্ক্রাবার ব্যবহার করা বেশি উপকারী।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে শীতে ঠোঁটের বাড়তি যত্নের জন্য লিপ স্ক্রাব তৈরি করার কিছু ঘরোয়া উপায় এখানে দেওয়া হল।

লেবু দিয়ে লিপ স্ক্রাব: এই স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে এক চা-চামচ নারিকেল তেল, এক চা-চামচ বিশুদ্ধ মধু, দুই টেবিল-চামচ চিনি এবং পরিমাণ মতো লেবুর রস।

পরিষ্কার পাত্রে সবগুলো উপকরণ মিশিয়ে দানাদার মিশ্রণ তৈরি করতে হবে। হালকা হাতে ওই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে হাত ঘুরিয়ে এক থেকে দু্ই মিনিট মালিশ করে ধুয়ে ফেলুন। পরে অবশ্যেই লিপ বাম ব্যবহার করতে হবে।

কফি স্ক্রাব: দুই টেবিল-চামচ চিনি, এক টেবিল-চামচ ক্যাস্টর তেল অথবা যে কোনো পছন্দ মতো তেল বেছে নেওয়া যেতে পারে, আধা চা-চামচ কোকো পাউডার (চিনি বিহীন), আধা চা-চামচ কফিগুঁড়া এবং তিন ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল।

প্রথমে চিনি, তেল এবং পিপারমিন্ট একটি পাতে মিশিয়ে নিন। কোকো পাউডার এবং কফি আলাদাভাবে মিশিয়ে আগে তৈরি করে রাখা মিশ্রণের সঙ্গে মেশান। মিশ্রণটি দানাদার যেন থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

আদা ও ম্যাপেল সিরাপের স্ক্রাব: এই স্ক্রাব তৈরি করতে প্রয়োজন এক টেবিল-চামচ বাদামি চিনি, এক টেবিল-চামচ ভুট্টার মিহি গুঁড়া, এক চা-চামচ ম্যাপেল সিরাপ, এক চা-চামচ বিশুদ্ধ নারিকেল তেল, আধা চা-চামচ আদাকুচি, এক চিমটি দারুচিনিগুঁড়া।

সব উপাদান মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। বেশি পরিমাণে তৈরি করে ফিজে এই স্ক্রাব সংরক্ষণ করা যেতে পারে। তবে এক্ষেত্রে ব্যবহারের আগে কিছুক্ষণ বাইরে রেখে দিতে হবে যেন তা স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসে।

লবণ ও চিনির স্ক্রাব: দুই টেবিল-চামচ চিনি, আধা চা-চামচ লবণ, এক চা-চামচ অলিভ অয়েল, আধা চা-চামচ পেট্রোলিয়াম জেলি।

প্রথমে অলিভ অয়েল ও পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নিন। এরপর এতে চিনি ও লবণ মেশান। এতেই তৈরি হয়ে যাবে সহজ এই লিপ স্ক্রাব। চাইলে পুরানো লিপ বামের পাত্রে সংরক্ষণ করা যাবে।

ভ্যানিলা লিপ স্ক্রাব: সোয়া কাপ বাদামি চিনি, এক টেবিল-চামচ বিশুদ্ধ নারিকেল তেল, এক টেবিল-চামচ মধু, এক চা-চামচ দারুচিনি-গুঁড়া এবং তিন ফোঁটা ভ্যানিলা নির্জ্বাস।

চিনি, তেল এবং মধু ভালোভাবে মিশয়ে নিতে হবে প্রথমে। পেস্ট তৈরি হয়ে গেলে তার মধ্যে ভ্যানিলা নির্জ্বাস মিশিয়ে নিলেই স্ক্রাব তৈরি হয়ে যাবে।

যে কোনো স্ক্রাবই ভেজা ঠোঁটে আলতো হাতে ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করতে হবে। এরপর নরম কাপড় ভিজিয়ে ঠোঁট মুছে নিতে হবে। এরপর অবশ্যই ময়েশ্চারাইজার বা লিপবাম ব্যবহার করতে হবে।

সূত্রঃ বিডি নিউজ

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)