জানা অজানা চমকপ্রদ ১৮ তথ্য

জানা অজানা 18th Jan 17 at 10:51am 3,311
Googleplus Pint
জানা অজানা চমকপ্রদ ১৮ তথ্য

পৃথিবী সবসময়ই একটি চিত্তাকর্ষক জায়গা। বিভিন্ন স্থানভেদে পৃথিবীর বৈচিত্র্যে বিমুগ্ধ হতে চাইলে দরকার সামান্য একটু আগ্রহ। আপনার ভেতরকার সেই আগ্রহই আপনাকে জানান দেবে আমাদের প্রিয় বাসভূমি পৃথিবীটা আসলেই কত বৈচিত্র্যমন্ডিত!

পৃথিবীতে লুকায়িত নানা বৈচিত্র্য আর রহস্য দেখে আপনি হয়ত চমকে উঠবেন। কখনো কখনো আপনার মননে এতদিন ধরে গড়ে ওঠা যুক্তিও এসব ক্ষেত্রে একেবারেই নির্বাক হয়ে পড়বে।

জেনে নেওয়া যাক পৃথিবীর এমনই কিছু ভৌগোলিক তথ্য, যা আপনাকে পৃথিবীকে ‘বৈচিত্র্যময়’ হিসেবে মেনে নিতে এককথায় বাধ্যই করবে!

বিশ্বের দীর্ঘতম ভৌগলিক নাম : চোখ গোল করে ভ্রু কুঁচকে নামটা পড়ার চেষ্টা করুন- ‘ক্রুং থেপ মাহা নাকর্ন আমর্ন কোসিনমাহিনতার আয়ুথ্থ্যায় আমাহা ডিলক ফোপ নোপ্পা রাত্রাজাথানি বুরিরম উদম রাজানিয়েসমাহাসাত হার্ন আমর্ন ফিমার্ন আভাতারান সাথিত সাক্কাত্তিয়া ভিসানুকামপ্রাসিত’! এটা থাইল্যান্ডের একটি স্থানের নাম, যা লিখতে ইংরেজি ১৬৩টি বর্ণের প্রয়োজন হয় এবং গোটা পৃথিবীতে যা নজিরবিহীন!

বিশ্বের সবচেয়ে দীর্ঘ নামের গ্রাম : আয়তন নয় নামের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় গ্রামটি অবস্থিত ওয়েলস দ্বীপপুঞ্জে। আরো আশ্চর্যের বিষয় হল, এই নামটি মাত্র একটি শব্দ দিয়ে গঠিত যার মধ্যে রয়েছে ৫৯টি ইংরেজি অক্ষর (Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch)!

বিশ্বের সবচেয়ে ছোট দেশ : চার্চের শহর বলে খ্যাত এবং বিশ্বের সবচেয়ে বড় চার্চের অবস্থিতির পরেও ভ্যাটিকান সিটি নামক দেশটি কেবলমাত্র ভ্যাটিকান সিটি শহর নিয়েই গঠিত এবং এর আয়তন মাত্র ০.৪৪ বর্গ কিলোমিটার। আর এটিই বিশ্বের সবচেয়ে ছোট দেশ।

চার গোলার্ধের মহাদেশ : ভৌগোলিক অবস্থানের দিক দিয়ে অন্যান্য মহাদেশগুলো একটি সর্বোচ্চ দুইটি গোলার্ধের অংশবিশেষ নিয়ে অবস্থিত হলেও ব্যতিক্রম শুধুমাত্র আফ্রিকা। উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম- চার গোলার্ধ নিয়েই এর অবস্থান।

পৃথিবীর মোট হ্রদ এর অর্ধেকের বেশি কানাডাতে : পৃথিবীতে যতসংখ্যক প্রাকৃতিক হ্রদ রয়েছে তার মধ্যে অর্ধেকেরও বেশি রয়েছে কানাডায়! কিন্তু এখানে অবস্থিত ৫৬১টি হ্রদের মধ্যে মাত্র ৯ শতাংশের পানি পরিষ্কার।

চাঁদ থেকে পৃথিবীর নিকটতম পাহাড় : আমরা জানি পৃথিবীর সর্বোচ্চ পাহাড় হচ্ছে, মাউন্ট এভারেস্ট। কিন্তু বিষুবরেখার কাছাকাছি অবস্থিত ইকোয়েডরের পর্বতশৃঙ্গ ‘চিম্বোরাজো’ হচ্ছে চাঁদ থেকে পৃথিবীর সবচেয়ে নিকটতম পাহাড়।

১৪টি আন্তর্জাতিক সীমান্ত চীনের : আয়তনের দিক দিয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ চীনের রয়েছে ১৪টি দেশের সঙ্গে সীমান্ত। যার মধ্যে রয়েছে- রাশিয়া, ভারত, কাজাখস্তান, মঙ্গোলিয়া, পাকিস্তান, মিয়ানমার, আফগানিস্তান, ভিয়েতনাম, লাওস, কিরঘিজিস্তান, নেপাল, তাজিকিস্তান, উত্তর কোরিয়া এবং ভুটান।

এক অক্ষরের জায়গার নাম : সুইডেন এবং নরওয়ের মধ্যবর্তী একটি জায়গার নাম Å। স্ক্যান্ডিনেভিয়ান ভাষায় যার অর্থ হচ্ছে ‘নদী’।

সবচেয়ে বেশি চূড়ার পাহাড় : উচ্চতার দিক দিয়ে পৃথিবীর সর্বোচ্চ ২৫টি চূড়ার ১৯টিরই অবস্থান হিমালয় পর্বতমালায়।

দেশ আছে, রাজধানী নেই : শুনতে আজব শোনালেও সত্যি এই যে- প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র নাউরুর কোনো অফিসিয়াল রাজধানী নেই!

এক শহরেই ভিন্ন জিপ কোড : মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ এবং বিখ্যাত শহর ম্যানহাটন। আর এই শহরেরই বিখ্যাত ৪৩টি বিল্ডিং এর নিজস্ব পরিচিতির পাশাপাশি রয়েছে আলাদা আলাদা জিপ কোড!

রাশিয়া থেকে আমেরিকার দূরত্ব মাত্র ৩.৮ কি.মি : বেরিং প্রণালীর দুই প্রান্তে রয়েছে ‘বড় ডায়োমেড’ এবং ‘ছোট ডায়োমেড’ নামক দুটি দ্বীপ। আর এরাই আমেরিকার আলাস্কা এবং রাশিয়ার অংশবিশেষ-কে দু’পাড় দিয়ে হাতছানি দিয়ে ডাকে মাত্র ৩.৮ কিলোমিটার দূর থেকে!

লস অ্যাঞ্জেলেস : স্প্যানিশ শব্দযুগল ‘লস অ্যাঞ্জেলেস’- এর ইংরেজি পারিভাষিক অর্থ হল- ‘দ্য অ্যাঞ্জেলস’। কিন্তু এটা আসলে একটা বিশাল নামের সংক্ষিপ্ত রূপ। যার আসল অর্থ হল- ‘পরসিউঙ্কুলা নদীর মহীয়সী দেবীদের রাণীর শহর’।

সব মহাদেশে রোম : আমরা জানি ইটালির বিখ্যাত শহর ‘রোম’। কিন্তু মজার ব্যাপার হল এই নামে একমাত্র অ্যান্টার্কটিকা মহাদেশ ছাড়া অন্য সব মহাদেশেই অন্তত একটি করে শহর রয়েছে।

উপকূলবিহীন সাগর : সার্গাসো সাগর হচ্ছে উত্তর আটলান্টিক মহাসাগরের ভেতর দিয়ে প্রবাহমান এমন একটি সাগর যা মূলত বিভিন্ন সাগর-মহাসাগরের জলধারাকে সংযুক্ত করে চলেছে। আর তাই এর কোনো উপকূল নেই!

দুই মহাদেশে অবস্থিত শহর : তুরস্কের রাজধানী ইস্তাম্বুল পৃথিবীর একমাত্র শহর যা এশিয়া এবং ইউরোপকে বিভক্তকারী বসফোরাস প্রণালীর দুই পাশেই অবস্থিত। সে কারণে শহরটির অবস্থানও দুই মহাদেশ জুড়েই।

পৃথিবীর ক্ষুদ্রতম দ্বীপরাষ্ট্র : মাত্র ১.৭৫ বর্গ কি.মি আয়তনের পিটকেয়ার্ন নামের ক্ষুদ্র দ্বীপটি পৃথিবীর ক্ষুদ্রতম দ্বীপরাষ্ট্র হিসেবে খ্যাত।

বসবাস উত্তর গোলার্ধে : পৃথিবীর মোট জনসংখ্যার ৯০ শতাংশই বাস করে উত্তর গোলার্ধে।

- রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 52 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)