চোখের পাতার ঝুলানো মেদ দূর করার উপায়!

রূপচর্চা/বিউটি-টিপস 18th Jan 17 at 9:47am 220
Googleplus Pint
চোখের পাতার ঝুলানো মেদ দূর করার উপায়!

সৌন্দর্যের একটি অপরিহার্য অঙ্গই হলো চোখ। গায়ের রং যেমনই হোক না কেন একজন মানুষের চোখ দেখেই কেবল তার সৌন্দর্য পরিমাপ করা যায়। তাই সাজতে গিয়ে আগেই চোখকে প্রাধান্য দেওয়া উচিত। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর একটা ছাপ চোখের উপর পড়ে। ফলে চোখের নিচে কালি পড়ে কিংবা পাতার নিচের অংশের মেদ ঝুলে পড়ে। তখন দেখতে অনেক খারাপ লাগে।

অথচ একটু যত্ন নিলেই চোখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব। সবচেয়ে বড় কথা হলো এর জন্য অর্থ খরচ করে পার্লারে যাওয়ার দরকার পড়ে না। আবার সময়ও বাঁচে।

কাজেই জেনে নিন চোখের নিচে কালি কিংবা পাতার ঝুলানো মেদ দূর করার কিছু উপায়-

১. পানি খান প্রচুর:
খাদ্যেও অতিরিক্ত লবণ খাওয়া কমানের সাথে সাথে পানি খান প্রচুর পরিমাণে। এতে করে আপনার দেহের জীবাণু ও অতিরিক্ত লবণ থাকলে তা পানিতে ধুয়ে বের হয়ে যাবে। ফলে চোখের নিচের পাতার স্ফীতিও কমে যাবে।

২. এলার্জিযুক্ত খাবার কম খান:
অনেক সময় এলার্জির কারণেও এমন সমস্যা হতে পারে। তাই যে সব এলার্জিুযুক্ত খাবার খেলে আপনার এ সমস্যাটি বেড়ে যায়। সেগুলো মাত্রাহারে একটু কম খান। সর্বোপরি ডাক্তারের পরামর্শ নিতে পারেন কোন ধরনের খাবার আপনি খাবেন।

৩. লবণ খান কম:
অনেকেই হয়তো মনে করেন যে কাঁচা লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তাই তারা লবণ শুকনো তাওয়াতে ভেজে খান অথবা কাঁচা লবণ খাওয়া এড়ানোর জন্য তরকারিতেই একটি বেশি লবণ দিয়ে দেন। কিন্তু ডাক্তারদের কাঁচা লবণ খাবেন না কথাটির প্রকৃত অর্থ হলো- অতিরিক্ত লবণ খাবেন না, তরকারিতে যতটুকু না দিলেই নয় শুধু অতটুকু লবণ ই খাবেন।

আর অতিরিক্ত লবণ খাওয়ার কারণে আপনার পানি খাওয়ার চাহিদাকে কমিয়ে দেয়। বেড়ে যায় আপনার চোখের নিচের অংশের মেদ। তাই এই মেদ কমাতে আপনি লবণ খান কম।

৪. চোখে রাগের ভাব কমিয়ে আনতে পারেন:
স্বাভাবিকভাবে মানুষ যখন রেগে যায়, তখন চোখের মাধ্যেমেই তার রাগ ছড়িয়ে যায়। অনেক সময় চোখ লাল বর্ণের হয়ে যায়। এর ফলে আপনার চোখের নিচের পা্তার মেদ বাড়তে পারে। তাই সর্বক্ষণ চেষ্টা করতে হবে আপনার চোখের রাগকে প্রশমিত করতে। এ জন্য অনেক সময় বরফ বা ঠাণ্ডা চা-ও ব্যবহার করতে পারেন। দেখবেন উপকার পাবেন।

৫. সময় মতো ঘুমান:
আপনি হয়তো জেনে থাকবেন ঠিকমতো না ঘুমানোর ফলে এমনটি হয়ে থাকে । তাই এখন থেকে সময়মতো ঘুমানোর অভ্যাস তৈরি করুন।দেখবেন আপনার সমস্যা দূর হয়ে গেছে।

৬. চোখের নিচে ক্রিম জাতীয় কিছু দিয়ে মেকআপ করতে পারেন:
নিচের পাতার চামড়াকে ঢেকে রাখার জন্য মেকআপ করতে পারেন। এতে করে আপনার চোখের নিচে কালো দাগ পড়াসহ পাতার মেদ ঝুলে যাওয়া কমিয়ে আনবে। ফলে সারাদিন আপনি থাকতে পারবেন স্নিগ্ধ, ফ্রেশ ও স্মার্ট।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)