নগ্ন হয়ে গোসল ও অজু করা যাবে ?

ইসলামিক শিক্ষা 17th Jan 17 at 9:50am 1,999
Googleplus Pint
নগ্ন হয়ে গোসল ও অজু করা যাবে ?

একজন জানতে চেয়েছেন, একবারে নগ্ন হয়ে (যেখানে কোনো মানুষ এর নজর পরে না) গোসল করা কি জায়েজ আছে ?

স্বামী- স্ত্রী কি একসাথে নগ্ন হয়ে গোসল করতে পারবে ?

১. উলঙ্গ হয়ে গোসল করা জায়েয আছে , কিন্তু সুন্নত পরিপন্থী। মোস্তাহাব ও উত্তম হল লুঙ্গি ইত্যাদি বেঁধে গোসল করা। কেননা আবু দাউদ শরীফে বর্ণিত আছে—রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, মহান আল্লাহ লজ্জাশীল ও পর্দাকারীদের পছন্দ করেন। তাই তোমাদের কেউ যখন গোসল করে তখন সে যেন পর্দা করে নেয়।(তাহতাবী)

২. গোসলখানায় যদি কোনো পর্দাহীনতা না হয় তাহলে উলঙ্গ হয়ে গোসল করা জায়েয আছে। (মাহমুদিয়া ৪/৩৮৭) (এমনিভাবে পর্দার ক্রটি না হলে খোলাস্থানেও উলঙ্গ হয়ে গোসল করা জায়েয আছে এবং গোসলের অযুতে নামায জায়েয)

৩. গোসলখানা বা বাথরুমে লাইটিং এর ব্যবস্থা না থাকলে বাতি বা বিদ্যুৎ দ্বারা আলোর ব্যবস্থা করে নিবে। (মাহমুদিয়া ১০ খন্ড, পৃঃ২০২)

৪. পর্দার মধ্যে কাপড় খোলে গোসল করা জায়েয আছে, এমনিভাবে খোলা মাঠে পুরুষের নাভি থেকে হাটু পর্যন্ত কাপড় বেঁধে বাকী অংশ খোলা রেখে গোসল করা জায়েয আছে। তাঁর নাভি থেকে হাটু পর্যন্ত (যা পুরুষের সতর) কারো সামনে খোলা হারাম। (আপকে মাসায়েলঃ দ্বিতীয় খন্ড, পৃঃ৮১)

৫. পেন্টি জাঙ্গিয়া পরে গোসল করলে যদি কাপড়ের নিচে পানি পৌঁছে যায় এবং শরীরের ঢাকা অংশও ধোয়ে ফেলা যায়, তাহলে গোসল ছহীহ হবে। (আপকে মাসায়েল ২য় খন্ডঃ পৃঃ ৮১)

৬. এটাষ্ট বাথরুমে গোসল করা ছহীহ, যদি তা পবিত্র থাকে এবং নাপাকির ছিটা না আসে। যদি তা সন্দেহের হয় তবে প্রথমে পানি ঢেলে পাক করে নিবে পরে গোসল করবে। (আপকে মাসায়েলঃ ২য় খন্ড, পৃঃ৫৩)

৭. বসে ও দাঁড়িয়ে উভয় অবস্থায় গোসল করা জায়েয আছে, পর্দার প্রতিলক্ষ করে বসে গোসল করা উত্তম। (ইমদাদুল ফাতায়াঃ খন্ড ১, পৃঃ৩৬)

৮. পুরুষের গোসল ওয়াজিব হয়েছে, পর্দার কোনো ব্যবস্থাও নেই অনেক পুরুষের সামনে করতে হবে। এমনিভাবে কোনো মহিলারও এমন অবস্থা হয়েছে এবং শুধু মহিলাদের সামনে গোসল করতে হবে। তাহলে গোসল করতে পারে। (ফাতাওয়ায়ে দারুল উলুমঃ প্রথম খন্ড, পৃঃ ১৬৯)

৯. উলঙ্গ হয়ে গোসল করা অবস্থায় কিবলার দিকে মুখ পিঠ করা মাকরূহ-তানযীহী বরং উত্তর দক্ষিণ দিক হওয়াই উচিৎ। (অগলাতুল আওযামঃ২৯)

আর যদি সতর ঢেকে গোসল করা হয়, তাহলে যে কোনো দিকে মুখ পিঠ করা যাবে। (আপকে মাসায়েলঃ পৃঃ২৫৪)

তথ্যসূত্রঃ অযু গোসল ও নামায-এর প্রয়োজনীয় মাসআলা মাসায়েল বই থেকে।

বইটি লিখেছেনঃ হাফেয মাওলানা মোশাররফ হোসাইন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)