মোবাইল ডেটা শেষ? বাঁচানোর ছয় উপায়

মোবাইল টিপস 17th Jan 17 at 9:18am 3,470
Googleplus Pint
মোবাইল ডেটা শেষ? বাঁচানোর ছয় উপায়

জিপিএসের চরকায় তেল দেবেন না
খুব প্রয়োজন আছে কি বিশ্বকে জানানোর, যে গ্লোবালি আপনি কোন পজিশনে কী করছেন? জিপিএস অন রেখে টেক্সট করলে মেসেজের সঙ্গে কোন লোকেশন থেকে সেটা পাঠানো হয়েছে, তা-ও দেখা যায়। মনে করুন, অফিসে টেক্সট করে দিয়েছেন জ্বর হয়েছে, বাড়ি থেকে বেরোতে পারবেন না। এদিকে লোকেশন দেখাচ্ছে, বাড়ি থেকে কম করে ১০ কিলোমিটার দূরে নলবনে বসে আছেন আপনি! তাই সেটিং থেকে লোকেশন অফ করে রাখুন। মোবাইল ডেটা বাঁচবে। উবের-ওলা ডাকার সময় অন করে নেওয়া আর এমনকী!

অটো-ডাউনলোড থেকে সাবধান
হোয়াট্‌সঅ্যাপে এমন একটা ভিডিও এল মনে করুন, যেটা এক্ষুনি ১৫ জনকে ফরওয়ার্ড না করলে আগামী ৭ বছর আপনি এক কানে শুনতে পাবেন না! অটো-ডাউনলোড অন রাখলে এই ভিডিও না চাইলেও আপনার স্মার্ট-বিস্ময়টি সেভ করে রাখবে! ফোনের মেমরি’র অপচয় তো বটেই, মোবাইল ডেটারও শ্রাদ্ধ! হোয়াট্‌সঅ্যাপ সেটিং থেকে এক্ষুনি অফ করুন।

তা বলে কি স্প্যাম দেব না
ইমেলের নোটিফিকেশন বন্ধ করে রাখতে পারেন। খুব দরকারি না হলে। কারণ আপনার মোবাইল ডেটার সঙ্গে সিঙ্ক করা থাকলে অন্যান্য ইমেলের সঙ্গে স্প্যামও ঢুকে পড়ে ফোনে। সেটা যেমন ফোনের স্পেস নষ্ট করে, তেমন হু হু করে শেষ হয়ে যায় মোবাইল ডেটাও। ফোনটাকে স্প্যাম-ব্যাঙ্ক বানিয়ে তো লাভ নেই! সুতরাং স্প্যামকে ‘আনওয়ান্টেড’ই রাখুন। আর ম্যানুয়ালি কন্ট্রোল করতে চাইলে, প্রতিবার ইনবক্স রিফ্রেশ করে নিতে হবে। তাতে লাভ, অদরকারি স্প্যাম ডিলিট করার ফুরসত।

সেভিং প্রাইভেট ডেটা
কোনও কোনও স্মার্ট ফোনে যে কোনও ব্রাউজার ব্যবহার করার আগে অপশন থাকে, ডেটা সেভিং মোডে সার্ফ করার। সবাই অবশ্য অত দয়ালু নয়! আপনার আছে কি না গুগ্‌ল ক্রোমের সেটিং চেক করে জেনে নিন। ফিচারটা থাকলে সিস্টেম নিজে থেকেই আপনার মোবাইল ডেটা জমা রাখতে শুরু করবে। বিন্দু থেকেই সিন্ধু, মনে রাখবেন। মাসের শেষে পকেটে টান পড়লে ওই ডেটাই কাজে লাগবে!

ওয়াইফাইতেই হাই-ফাই আপডেট
কোনও অ্যাপ আপডেট করার সময় মোবাইল ডেটা ব্যবহার করেছেন কি মরেছেন! স্মার্ট-অবতার যতই আপ়ডেট করার নোটিফিকেশন দিক, বোকা বনবেন না! পরিস্থিতির চাপে পড়ে খুব কেস না খেয়ে থাকলে ওয়াইফাইতেই যত খুশি আপডেট করুন। আর যদি ফ্রি-লোডিংয়ে আসক্তি থাকে, তাহলে বন্ধুবান্ধবের বাড়ি বা নেক্সট ফ্রি হটস্পট জোনেও উঁকিঝুঁকি দিন!

ব্যাকগ্রাউন্ড চেক
কিছু কিছু অনলাইন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং আপনার অজান্তেই মোবাইল ডেটা চলে যায় খরচের খাতায়! অ্যান্ড্রয়েড যাঁরা ব্যবহার করেন, তাঁরা সেটিংসে গিয়ে ‘রেসট্রিক্ট ব্যাকগ্রাউন্ড ডেটা ফর অ্যাপ্‌স’ করে রাখুন। আইওএস-ধারীরা ব্যবহার করুন ‘ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ’।

অফলাইন, মানেই বেলাইন নয়
অনেক ভিডিও স্ট্রিমিং অ্যাপ অফলাইনেও ডাউনলোড বা স্ট্রিম করা যায়। সেগুলোর খোঁজ রাখুন। তাছাড়া অ্যান্ড্রয়েডে ডেটা সেভ করার জন্যও কিছু অ্যাপ রয়েছে। সেগুলোর রিভিউ ইত্যাদি দেখে বিশ্বাসযোগ্য মনে হলে ট্রাই করে দেখতে পারেন। অ্যাপই যেখানে অফলাইনে ইউজ করলে ভাল, সেখানে ডেটা বাঁচাতেই অ্যাপ? ওই কথায় বলে না, বিষেই বিষের ক্ষয়!

সূত্রঃ এবেলা

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 48 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)