ত্বকের যত্নে দারুচিনির যত ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 16th Jan 17 at 11:11pm 273
Googleplus Pint
ত্বকের যত্নে দারুচিনির যত ব্যবহার

মাংস রান্না কিংবা জর্দা প্রায় খাবারে মশলা হিসেবে দারুচিনি ব্যবহার করা হয় । রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে ব্যবহৃত হয় এই ঝাঁঝালো মশলাটি। শুধু রান্নায় নয় বহুগুণী এই মশলাটি রুপচর্চাতেও দারুন। অ্যান্টি অক্সিডেন্ট, প্রোটিন, ফ্যাট, পটাশিয়াম, সোডিয়াম এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই মশলাটি ব্রণ দূর করা থেকে শুরু পায়ের যত্নে পর্যন্ত ব্যবহার করা হয়।

• আসুন তাহলে জেনে নেওয়া যাক রুপচর্চায় দারুচিনির ব্যবহার সম্পর্কে....

১। ব্রণ সারাতে দারুচিনি

এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো, এক টেবিল চামচ মধু একসাথে মেশান। দারুচিনি এবং মধুর পেস্টটি ব্রণের উপর ব্যবহার করুন। ৫-৭ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। প্রথম ব্যবহারের দেখবেন ব্রণ শুকিয়ে গেছে।

২। পায়ের যত্নে

এক কাপ কুসুম গরম পানিতে পাঁচ ফোঁটা লেবুর রস, পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, এক চা চামচ মধু এবং এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণে পা দুটি ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। ত্বক নরম হয়ে এলে লুফা দিয়ে ঘষে মৃত ত্বক পরিষ্কার করে ফেলুন।

৩। মাথার তালু পরিষ্কার করতে

অল্প আঁচে দুই টেবিল চামচ অলিভ অয়েল গরম করে নিন। ঠান্ডা হয়ে আসলে এতে এক চা চামচ দারুচিনির গুঁড়ো, দশ ফোঁটা বাদাম তেল, ১০ ফোঁটা গ্রেপ সিড অয়েল মিশিয়ে নিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ১৫ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪। ফেসপাউডার হিসেবে

ফেসপাউডারের কাজ করবে দারুচিনির গুঁড়ো। কীভাবে? দুই টেবিল চামচ দারুচিনির গুঁড়ো এবং তিন চা চামচ কর্নস্টার্চ একসাথে মিশিয়ে নিন। এরসাথে পাঁচ ফোঁটা বাদাম তেল মেশান। ব্যস তৈরি হয়ে গেল ফেসপাউডার।

৫। মুখের দুর্গন্ধ দূর করতে

মুখের দুর্গন্ধ দূর করতে দারুচিনি বেশ কার্যকর। এক চা চামচ দারুচিনির গুঁড়ো এক গ্লাস কুসুম গরম পানিরে সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করুন কিছুক্ষণ। দীর্ঘসময় এটি মুখ দুর্গন্ধ মুক্ত রাখবে।

৬। স্ক্রাব হিসেবে

দুই টেবিল চামচ অলিভ অয়েল, এক চা চামচ দারুচিনির গুঁড়ো, এক টেবিল চামচ চিনি একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ত্বকে ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)