মুখ ধোয়ার সঠিক পন্থা

রূপচর্চা/বিউটি-টিপস 16th Jan 17 at 7:21pm 427
Googleplus Pint
মুখ ধোয়ার সঠিক পন্থা

প্রতিদিনের কাজের তালিকায় থাকা এই সহজ কাজ সঠিকভাবে করা হচ্ছে কিনা সেই দিকে খেয়াল রাখা নিজের ত্বকের সুস্থতার জন্যই জরুরি।

বিশেষজ্ঞদের মতে সকালে এবং রাতে মুখ ভালোভাবে পরিষ্কার করা উচিত। এজন্য অনুসরণ করা দরকার সঠিক পন্থা।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে মুখ ধোয়ার কিছু উপায় উল্লেখ করা হয়।

কারণ সঠিক উপায়ে মুখ ধোয়া না হলে সাবানের কণা, ঘাম, তেল, ধূলাবালি জমে থাকতে পারে, যা থেকে ত্বকের নানান ধরনের সমস্যা শুরু হতে পারে। আর এমন সব ঝুঁকি এড়াতে সঠিকভাবে মুখ ধোয়ার উপায়গুলো জেনে নেওয়া দরকার।

কুসুম গরম পানি ব্যবহার করুন: প্রতিবার মুখ ধোয়ার সময় চুল টেনে পিছনের দিকে নিয়ে বেঁধে নিতে হবে। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুতে হবে। তবে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা যাবে না। কারণ এতে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে যার কারণে পরে ত্বক আরও বেশি তেল তৈরি করে তৈলাক্ত হয়ে যেতে পারে। সে কারণে কুসুম গরম পানি ব্যবহার করতে হবে যা বাড়তি তেল ও ময়লা ধুয়ে ফেলতে সাহায্য করবে।

ক্লিনজার বাছাই: কুসুম গরম পানি মুখে ঝাপটা দিয়ে এরপর ক্রিম বা জেল বেইজ ক্লিনজার দিয়ে ভালোভাবে মালিশ করতে হবে মুখের ত্বক। যদি মুখে মেইকআপ এবং সানস্ক্রিন লাগানো থাকে তাহলে আরও ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। ক্লিনজার দিয়ে মুখ, থুতনির নিচে এবং চুলের আশপাশের অংশ ভালোভাবে ম্যাসাজ করে নিতে হবে। যদিও স্ক্রাবার ব্যবহার করতে চান তাহলে ক্লিনজারের আগে তা দিয়ে ত্বক ম্যাসাজ করে নিতে হবে।

ভালোমতো ধুয়ে ফেলুন: মুখ ক্লিনজার দিয়ে মালিশ করার পর পর্যাপ্ত পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। খেয়াল রাখতে হবে যেন মুখে এক ফোঁটাও ফেনা আটকে না থাকে। কারণ ফেনা মুখে আটকে থাকলে তা থেকে লোমকূপ বন্ধ হয়ে যেতে পারে এবং তা থেকে ব্রণ হতে পারে। তাই ক্লিনজার ব্যবহারের পর অন্তত আধা মিনিট ধরে মুখে পানি ঝাপটা দিন।

নরম তোয়ালে দিয়ে মুখ মুছুন: মুখ ধোয়ার পর নরম কাপর দিয়ে চেপে মুখের পানি মুছে ফেলুন। তোয়ালে দিয়ে মুখে বেশি জোরে ঘষাঘষি করা চলবে না। কারণ এতে মুখের চামড়া নমনীয়তা হারাবে। তাই ত্বকে হালকাভাবে চেপে পানি মুছে নিতে হবে।

টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার: মুখ মোছার পর তুলাতে টোনার নিয়ে মুখে বুলিয়ে নিন। এতে ত্বকের অবশিষ্ট সাবান কণাও পরিষ্কার হয়ে যাবে। এরপর ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

প্রতিদিন সকালে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে একই পদ্ধতিতে ত্বক পরিষ্কার করে নিতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)