সফল হতে চাইলে বদলে ফেলুন ৭ অভ্যাস

লাইফ স্টাইল 16th Jan 17 at 4:19pm 283
Googleplus Pint
সফল হতে চাইলে বদলে ফেলুন ৭ অভ্যাস

সফল হতে কে না চায়? কিন্তু কয়জন জীবনে সফলতা অর্জন করতে পারে? ভালো অভ্যাস আর পরিশ্রমই আপনাকে সফলতার দ্বারে পৌঁছাতে সাহায্য করবে। তাই আজ থেকে পরিশ্রম করা শুরু করুন এবং বদলে ফেলুন কিছু অভ্যাস। যে অভ্যাসগুলো আপনাকে সফল হতে দিচ্ছে না। ইংক ওয়েবসাইটে অভ্যাসের একটি তালিকা প্রকাশ করা হয়েছে, যা আপনাকে অবশ্যই বদলাতে হবে।

১. সফল হতে চাইলে সকালে ঘুম থেকে উঠে কখনোই টিভি দেখবেন না। এতে আপনার অনেকটা সময় ব্যয় হবে এবং দিনের শুরুতেই আপনার সৃজনশীলতাও নষ্ট হবে।

২. দেরি করে ক্লাস বা কর্মক্ষেত্রে পৌঁছানোর স্বভাব অনেকেরই রয়েছে। এ অভ্যাস আপনার সফলতার পথে অনেক বড় বাধা। সময় মেনে কাজ করলে আপনার পৌঁছাতে দেরি হবে না এবং সময়মতো সবটুকু কাজ গুছিয়ে ফেলাও সম্ভব হবে। তাই আর দেরি নয়।

৩. দুপুরে না খাওয়ার অভ্যাসটা আজই বদলে ফেলুন। কারণ, এই অভ্যাস আপনার কর্মক্ষমতা নষ্ট করছে। এমনটা হলে আপনি জীবনে সফল হবেন কীভাবে, বলুন?

৪. একবারেই সব কাজ করার স্বভাবের কারণেই আপনি এত পিছিয়ে। কখনোই একসঙ্গে অনেকগুলো কাজ সঠিকভাবে করা যায় না। তাই কাজ করার আগে পরিকল্পনা করে নিন, কোনটা আগে করবেন আর কোনটা পরে। সময়টাও ভাগ করে নিন। এতে সব কাজ শেষ করাও সহজ হবে।

৫. অন্যের দোষ বলে বেড়ানো খুবই বাজে অভ্যাস। হয়তো কারো দোষ বলে আপনার সাময়িক উন্নতি হবে। কিন্তু জীবনে সফল হতে চাইলে এটাই আপনার জন্য কাল হয়ে দাঁড়াবে। তাই অন্যের ক্ষতির চিন্তা করে সময় নষ্ট না করে নিজের সাফল্যের কথা ভাবুন।

৬. অযথা টাকা নষ্ট করা। টাকার মূল্য দিতে শিখুন। পার্টিতে যাওয়া, বন্ধুদের পেছনে প্রতিদিন টাকা ব্যয় করা আপনার ক্ষতির অন্যতম কারণ। এ অভ্যাসের কারণে আপনাকে তাদের সময় দিতে হয়। টাকা ও সময় দুটোই সফল হওয়ার জন্য জরুরি।

৭. বারবার ফোন দেখার অভ্যাসটাও বদলে ফেলুন। সামাজিক মাধ্যমের কারণে আমরা দিনের বেশিরভাগ সময়ই ফোনের দিকে তাকিয়ে থাকি। এতে আপনার অনেক সময় নষ্ট হয়। এমনকি কাজেও মন বসে না। তাই সফল হতে চাইলে ফোন থেকে দূরে থাকুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)