ফের বন্ধ সিম বিক্রির অনুমতি পাচ্ছেন অপারেটররা!

BTRC News 16th Jan 17 at 12:46pm 2,415
Googleplus Pint
ফের বন্ধ সিম বিক্রির অনুমতি পাচ্ছেন অপারেটররা!

বন্ধ সিম আবারও বিক্রির অনুমতি পাচ্ছেন মোবাইল ফোন অপারেটররা। গ্রামীণফোনকে নতুন নম্বর সিরিজ আপাতত না দেওয়ার সিদ্ধান্তের অংশ হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ সিদ্ধান্ত নিয়েছে। নিয়ন্ত্রক সংস্থার সর্বশেষ কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া অবৈধ ভিওআইপিসহ সঠিকভাবে পুন:নিবন্ধন না হওয়ায় যেসব সিম কার্ড এখন বন্ধ রয়েছে, সেগুলো ফের বিক্রি করতে পারবে মুঠোফোন অপারেটররা। বিটিআরসি সূত্রে জানা গেছে এ তথ্য।

জানা গেছে, এর ফলে প্রায় দেড় কোটি পুরোনো সংযোগ নতুন করে বিক্রি করতে পারবে মোবাইল অপারেটররা। বিশেষ করে নতুন সংযোগ বিক্রি করা নিয়ে গ্রামীণফোন এখন যে সংকটে আছে, এ সিদ্ধান্তের ফলে আপাতত সেই সমস্যা থাকবে না বলে মনে করছে বিটিআরসি।

এর আগে গত বছরের আগস্টে ০১৭ সিরিজের পাশাপাশি গ্রামীণফোনকে ০১৩ নম্বর সিরিজ ব্যবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। কিন্তু সেটি পরিবর্তন করে সব অপারেটরের জন্য পুরোনো সংযোগ ব্যবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি ০১৭ সিরিজে বরাদ্দ পাওয়া ১০ কোটি নম্বর শেষ হয়ে আসায় নতুন নম্বর সিরিজ চেয়ে বিটিআরসির কাছে আবেদন করে গ্রামীণফোন।

বিটিআরসির নতুন এই সিদ্ধান্তের বিষয়ে যোগাযোগ করা হলে অপারেটরটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

জাতীয় নম্বর পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশে মুঠোফোন অপারেটরদের নম্বর সিরিজ ০১ দিয়ে শুরু হয়। এর মধ্যে সিটিসেল ০১১, টেলিটক ০১৫, এয়ারটেল ০১৬, রবি ০১৮ ও বাংলালিংক ০১৯ নম্বর সিরিজ ব্যবহার করে। গ্রামীণফোনের ০১৭ সিরিজের বাইরে বর্তমানে ০১০, ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ অব্যবহৃত আছে।

বিটিআরসির সচিব সারোয়ার আলম বলেন, অপারেটরগুলোকে নতুন নম্বর সিরিজ দেওয়ার সম্ভাবনা নেই।

অবস্থা বিবেচনায় সংযোগ সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে গেলে নতুন নম্বর সিরিজ দেওয়ার সিদ্ধান্ত বিবেচনা করা যেতে পারে।

উল্লেখ্য, বিটিআরসির সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গ্রামীণফোনের বর্তমান চালু সংযোগসংখ্যা ৫ কোটি ৫৭ লাখ। আর দেশে মোট সক্রিয় সিম সংখ্যা ১২ কোটি ৭৪ লাখ।

Googleplus Pint
Like - Dislike Votes 96 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)