নতুন নম্বর সিরিজ পাচ্ছে না জিপি

Grameenphone 16th Jan 17 at 8:24am 1,572
Googleplus Pint
নতুন নম্বর সিরিজ পাচ্ছে না জিপি

০১৩ পাচ্ছে না গ্রামীণফোন। গ্রাহক সংখ্যার বিচারে শীর্ষ মোবাইল ফোন অপারেটরটিকে নতুন একটি নম্বর সিরিজ দেওয়ার আগের সিদ্ধান্ত স্থগিত করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। এর বদলে আগের বন্ধ সিম বিক্রির অনুমোদন দেওয়া হযেছে।

গত বছর আগস্টে কমিশন অপারেটরটিকে ‘০১৩’ সিরিজ ব্যবহারের ‍অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে অবশ্য এর সঙ্গে বেশ কয়েকটি পূর্বশর্তও জুড়ে দেওয়া হয়। বর্তমানে চালু ০১৭ নম্বর সিরিজের বেশিরভাগ নম্বর বিক্রি হয়ে যাওয়ায় নতুন সিরজ চায় গ্রামীণফোন।

এখন সিদ্ধান্তটি স্থগিত করে অপারেটরটির দীর্ঘ দিন থেকে বন্ধ থাকা আগের বিভিন্ন সিম পুনরায় বিক্রি করার অনুমোদন দিচ্ছে কমিশন। সর্বশেষ কমিশন বৈঠকে এসব নতুন সিদ্ধান্ত হয়েছে বলে জানয়েছেন বিটিআরসির এক শীর্ষ কর্মকর্তা।

এ দিকে গ্রামীণফোন বলছে, এখনই কোনো সিদ্ধান্ত না পেলে আগামী কয়েক দিনের মধ্যেই তাদের সিম বিক্রি একেবারেই বন্ধ হয়ে যাবে।
বর্তমানে অপারেটরটির প্রায় পাঁচ কোটি ৬৪ লাখ সিম কার্যকর আছে। আরও তিন কোটি সিম বিক্রি হলেও নানা কারণে যেগুলো বন্ধ আছে।

ওই কর্মকর্তা বলেন, এর আগে কমিশন অনেকটা তড়িঘড়ি করেই গ্রামীণফোনকে নতুন আরেকটি নম্বর সিরিজ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। পরে টেলিযোগাযোগ বিভাগের কর্মকর্তারা এত সহজে ও নিখরচায় অপারেটরটিকে আরেকটি নম্বর সিরিজ দেওয়ার বিষয়ে অনানুষ্ঠানিকভাবে বিরোধিতা করেন।
নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২০০৮ সালের পুন:নিবন্ধনের সময় অপারেটরটির বন্ধ হওয়া প্রায় পৌনে এক কোটি নম্বর নতুন করে বিক্রির ‍অনুমোদন দেওয়া হচ্ছে।

একই সঙ্গে বিভিন্ন সময় অপারেটরটির যেসব নম্বরের মাধ্যমে অবৈধ অন্তর্জাতিক কল আদান প্রদান সন্দেহে বন্ধ করা হয়েছিল তেমন আরও বেশ কিছু সিম পুনরায় বিক্রির অনুমোদন দেওয়া হল।

বিটিআরসি বলছে, দুই ধরণের সিম মিলে আরও দেড় কোটি সিম বিক্রি করতে পারবে গ্রামীণফোন।
বর্তমান নম্বর প্ল্যানিং অনুসারে একটি অপারেটর একটি সিরিজের সর্বোচ্চ ১০ কোটি নম্বর বিক্রি করতে পারবে। এর আগেও গ্রামীণফোনের জন্য একটি করে দু’বার দুটি ডিজিট বাড়ানো হয়েছিল। পরে সব অপারেটর ১১ ডিজিটে চলে এসেছে। সেক্ষেত্রে গ্রামীণফোন ১২ ডিজিটে গেলে সব অপারেটরকে তখন ১২ ডিজিটে চলে যেতে হবে। এ কারণে জিপিকে নতুন নম্বরের সিরিজই দিল বিটিআরসি।

বিটিআরসি’র নম্বর প্ল্যানিং অনুসারে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, এয়ারটেল ০১৬, গ্রামীণফোন ০১৭, রবি ০১৮ এবং বাংলালিংক ব্যবহার করছে ০১৯। এর বাইরে ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ খালি রয়েছে। আর এখান হতেই ০১৩ সিরিজটি জিপিকে দেয়ার হয়েছিল।

Googleplus Pint
Like - Dislike Votes 58 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)