সুখ খুঁজে নেয়ার উপায়

লাইফ স্টাইল 15th Jan 17 at 11:32am 350
Googleplus Pint
সুখ খুঁজে নেয়ার উপায়

সুখ খুঁজে পাবার জন্য দূরে কোথাও যেতে হয় না। এর জন্য প্রয়োজন কিছুটা নিজের জন্য সময় আর আশেপাশের সুন্দর পরিবেশ। আপনি হয়তো কখনো মনের অজান্তেই নিজের সুখকে দুঃখতে পরিণত করে দেন। আর এই ব্যস্ত জীবনে নিজেকে সুখী রাখা সবচেয়ে কঠিন কাজ। কাজটি কঠিন হলেও খুব সহজ কিছু পদ্ধতিতে আপনি হাসিখুশি থাকতে পারবেন। তাই নিজেকে সুখী রাখতে সুখ সুখ করে সুখের পেছনে না ঘুরে একটু সময় নিয়ে ভাবুন। আপনি ঠিক কোন কাজটি দিয়ে দুঃখ পাচ্ছেন।

উপায়
উপায় হচ্ছে সেই শব্দ যা দিয়ে আপনি আপনার সুখের সন্ধান পেতে পারেন। আপনি যখন কোনো কিছুর জন্য পথ খুঁজে না পান তখন এই উপায় শব্দটি হয়ে থাকে আপনার একমাত্র অবলম্বন। তাই যখন আপনি অনুভব করবেন যে আপনি সুখে নেই ঠিক সেই সময়েই তার কারণ খুঁজে বের করুন। কারণ খুঁজে বের করার পরের যে কাজটি আপনি করবেন তা হচ্ছে তাকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনার উপায় খুঁজে বের করা। যদিও কাজটি এত সহজ না, এরপরেও আপনাকে উপায় খুঁজে বের করতে হবে। আমাদের মাঝে মন খারাপ হলে একটি ব্যাপার কাজ করে আর তা হচ্ছে মন খারাপ নিয়ে বসে থাকা। এটি কোনো উপায় হতে পারেন না। তাই মন ভালো করার উপায় আপনাকেই খুঁজে বের করতে হবে।

স্রোতে গা না ভাসনো
কারো মুখে আপনার প্রশংসা শুনলেন, এতেই আপনি বিমোহত হয়ে যাবেন না। কারণ যে মানুষটি আপনাকে প্রশংসার সাগরে ভাসাতে পারে সে পরক্ষণেই পারে আপনাকে সমস্যা এবং দুঃখের সাগরে ফেলতে। তাই কারো কথার মাঝে সুখকে খুঁজে ফিরবেন না। আপনিই আপনার সুখের মালিক। তাই যতো খারাপ অবস্থাই যাক আপনার মাঝে এতটুকু শক্তি রাখুন যে আপনাকে দিয়ে সুখের মুখ দেখা সম্ভব।

মন্ত্র
যে কাজগুলো করতে ভালোবাসেন তা করতে থাকুন। কখনো কারো জন্য নিজের সুখের কারণ থেকে দূরে সরে আসবেন না। মন দিয়ে নিজের কাজটাই করুন তবে খেয়াল রাখবেন তা যেন কারো ক্ষতির কারণ না হয়। নিয়মিত ব্যায়াম করুন। এটি আপনাকে যেমন সুস্বাস্থ্যর অধিকারী করে রাখবে তেমনই আপনাকে সুখে থাকতেও সাহায্য করবে নানা ভাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)