মৃত স্ত্রীকে স্বামী কি গোসল করাতে পারবে?

ইসলামিক শিক্ষা 14th Jan 17 at 12:44pm 2,358
Googleplus Pint
মৃত স্ত্রীকে স্বামী কি গোসল করাতে পারবে?

প্রশ্ন : মৃত স্ত্রীকে স্বামী গোসল দিতে পারবেন কি? মৃত্যুর পর স্বামী তাঁর স্ত্রীর লাশ স্পর্শ করতে পারবেন কি?

উত্তর : ধন্যবাদ। খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। হ্যাঁ, স্বামী তাঁর স্ত্রীকে মৃত্যুর পর গোসল করাতে পারবেন। সহিহ বুখারি শরীফের হাদিসে বর্ণিত আছে- রাসুল (সা.) বলেছেন, আয়েশা (রা.) একদিন বলছিলেন, তাঁর খুব বেশি মাথা ব্যথা হচ্ছে, অর্থাৎ তিনি আওয়াজ করছিলেন যে, ‘আমার মাথা গেল, মানে আমি মাথায় ব্যথা পাচ্ছি।’‌ তখন রাসুল (সা.) আয়েশা (রা.)কে একটু শান্ত করার জন্য মজা করে বললেন যে, ‘মাথা ব্যথার পর যদি তোমার মৃত্যু হয়, তাহলে আমি নিজেই তোমাকে গোসল করাব।’ এতে আয়েশা (রা.) একটু সন্তুষ্ট হলেন, খুশি হলেন।

যদিও এটি একটি ঘটনা। কিন্তু রাসুল (সা.)-এর হাদিস। রাসুল (সা.)-এর মৃত্যুর পর তাঁর স্ত্রী উম্মুল মুমিনিন আয়েশা (রা.)-কে গোসল করানোর বিষয়টি এখানে অনুমোদন দিয়েছেন এবং সেটি তিনি ইচ্ছে পোষণ করেছেন।

এদিকে যখন ফাতিমা বিনতে মোহাম্মদ (রা.)-এর মৃত্যু হয়, তখন আলী ইবনে আবু তালিব (রা.) নিজেই গোসল দিয়েছেন এবং নিজেই দাফনের কাজ সম্পন্ন করেছেন। এখান থেকে বোঝা যায়, সালফেস সালেহিনের আমলেও সাব্যস্ত হয়েছে, রাসুল (সা.)-এর অনুমোদনেও সাব্যস্ত হয়েছে।

তাই কোনো ব্যক্তির স্ত্রী যদি মারা যান, তিনি মৃত স্ত্রীকে গোসল দিতেও বাধা নেই, স্পর্শ করতেও বাধা নেই এবং কবরে দাফন করতেও কোনো বাধা নেই। এই কাজগুলো তাঁর জন্য জায়েজ, তিনি করতে পারবেন।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)