সঞ্চয়ী হতে চাইলে ত্যাগ করুন এই অভ্যাসগুলো

লাইফ স্টাইল 13th Jan 17 at 4:59pm 467
Googleplus Pint
সঞ্চয়ী হতে চাইলে ত্যাগ করুন এই অভ্যাসগুলো

মাস শেষে মানিব্যাগের দিকে অবাক হয়ে তাকিয়ে চিন্তা করছেন এত টাকা গেলো কই? হিসাব নিকাশ করেও মেলাতে পারছেন না টাকার হিসাব, খুঁজে পাচ্ছেন না খরচের উৎস। আপনি কী জানেন, আপনারই কিছু অভ্যাসের কারণে আপনার পকেট খালি হয়ে যাচ্ছে? এই অভ্যাসের জন্য আপনি টাকা সঞ্চয় করতে পারছেন না। এমন কিছু অভ্যাস নিয়ে আজকের এই ফিচার।

১। আয়ের তুলনায় ব্যয় বেশি করা

উন্নত জীবন সবাই চায়। কিন্তু নিজের সামর্থ্যের মধ্যে থেকে জীবন উন্নত করা প্রয়োজন। আপনি যদি একনাগাড়ে আয়ের তুলনায় খরচ বেশি করতে থাকেন, তাহলে সঞ্চয় করা অনেক কঠিন হয়ে পড়বে। নিজের আয় সম্পর্কে জানুন, তারপর খরচ করুন। চেষ্টা করুন আয়ের সাথে সামঞ্জস্য রেখে ব্যয় করার।

২। ভবিষ্যৎ- এর কথা চিন্তা না করা

কোনো সমস্যা সমাধান করতে না পারলে, তা এড়িয়ে যাওয়া অধিকাংশ মানুষের স্বভাব। একই কথা অর্থের ক্ষেত্রেও প্রযোজ্য। সাধারণত মানুষ বর্তমানকে গুরুত্ব দিয়ে থাকেন। বর্তমানের প্রয়োজন পূরণ করতে গিয়ে ভবিষ্যৎ অন্ধকার করে তোলেন । বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের কথা চিন্তা করুন। মনে রাখবেন আজকের ভবিষ্যৎ আগামী দিনের বর্তমান।

৩। সঞ্চয়ের বয়স

অনেকে মনে করেন এখনো সঞ্চয়ের বয়স হয়নি। বিশেষত তরুণরা মনে করেন বয়স বাড়লে সঞ্চয় করা শুরু করবেন। আসলে সঞ্চয়ের কোনো বয়স নেই। যে কোনো বয়সে শুরু করে দিতে পারেন সঞ্চয়। বরং যত দ্রুত সঞ্চয় করা শুরু করবেন আপনার তত দ্রুত আর্থিক সচ্ছলতা লাভ করতে পারবেন। বিশেষজ্ঞরা খরচের আগে কিছু টাকা আলাদা করে সঞ্চয় করার পরামর্শ দিয়ে থাকেন। আগে সঞ্চয় করুন তারপর অবশিষ্ট অর্থ খরচ করুন।

৪। হিসাব না রাখা

সবাই জানি টাকা কোথা থেকে আসছে, টাকার উৎস কোনগুলো, কিন্তু এই টাকা কোথায় কোথায় খরচ করছি তার হিসাব রাখা হয় না। বড় খরচগুলোর হিসাব রাখা হলেও ছোট ছোট খরচের হিসাব কম মানুষই রাখেন। কোনো খরচকে অবহেলা করা উচিত নয়। ছোট বড় সবধরনের খরচের হিসাব রাখুন। সবচেয়ে ভালো হয় আর ব্যয় একসাথে হিসাব রাখা। এতে আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য করা সহজ হবে।

৫। বাজেট তৈরি না করা

বেশিরভাগ মানুষেরা বাজেট তৈরি করতে পছন্দ করেন না। অথচ একমাত্র বাজেটের মাধ্যমেই খরচ নিয়ন্ত্রণ করা সম্ভব। যে কোনো খরচের পূর্বে একটি বাজেট তৈরি করে নিন। তারপর খরচ করুন।

৬। ঋণকে ভুলে যাওয়া

কোনো ঋণ থাকলে মাসের শুরুতে তা পরিশোধ করে ফেলুন। পরে পরিশোধ করবেন বলে রেখে দিলে তা শুধু ঋণের বোঝাই বৃদ্ধি করবে, আর কিছু নয়।

৭। নতুন নতুন গ্যাজেট ক্রয়

নতুন গ্যাজেট কেনা দোষের কিছু নয়। কিন্তু প্রয়োজন ছাড়া শুধুমাত্র শখের বশে গ্যাজেট ক্রয় করাটাও অহেতুক বিলাসিতা। প্রয়োজনটিকে বেশি গুরুত্ব দিন। বিলাসিতা ছাড়ুন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)